বাংলাদেশের খবর

আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৮

তারেক মাসুদের গুগল ডুডল

প্রয়াত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ সংগৃহীত ছবি


এর আগে বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তৈরি করেছিল ডুডল (ছবিসম্বলিত গুগল সার্চ ইঞ্জিনের হোমপেজ)। তবে সেটা ছিল শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্য। এবারই প্রথম এই সার্চ ইঞ্জিন সাইট বিশ্বব্যাপী দেখাবে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদকে। আগামী ৬ ডিসেম্বর অকাল প্রয়াত এই চলচ্চিত্রকারের ৬২তম জন্মদিনে গুগল এটি প্রদর্শন করবে। বিষয়টি নিশ্চিত করেছেন তারেক মাসুদের স্ত্রী-চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ। গুগল কর্তৃপক্ষ তাকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়েছে বলে তিনি জানান।

ক্যাথরিন বলেন, ‘এটা সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অত্যন্ত দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। একই সাথে দেশে ও বিদেশে যেমন তার অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।’এছাড়া এ মাসেই প্রকাশিত হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’। বইটি প্রকাশিত হচ্ছে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে।

বিকল্প ধারার চলচ্চিত্রের পথিকৃৎ নির্মাতা তারেক মাসুদ ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সেদিন আরো চার চলচ্চিত্রকর্মী না ফেরার দেশে পাড়ি জমান। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন। আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১