বাংলাদেশের খবর

আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮

গ্রাহকের সম্মতি ছাড়া টাকা কাটা

জরিমানার উদ্যোগ নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা


গ্রাহকদের না জানিয়ে বিভিন্ন ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভ্যাস) চালু করে টাকা কাটার বিষয়ে অপারেটর ও ভ্যাস সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কঠোর হতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। সাম্প্রতিক সময়ে গ্রাহকদের এ ধরনের অভিযোগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় এ উদ্যোগ নিচ্ছে সংস্থাটি।

বিটিআরসির একটি সূত্র জানিয়েছে, সম্প্রতি কমিশনের এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। এখন এর আইনি দিকগুলো খতিয়ে দেখছে কমিশন।

বর্তমানে মোবাইল অপারেটরগুলো বিভিন্ন ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রদান করে থাকে। কিন্তু অনেক গ্রাহকেরই অভিযোগ, তাদের না জানিয়ে চালু করে দেওয়া হচ্ছে এ ধরনের সেবাগুলো। তাৎক্ষণিকভাবে বিষয়টি জানতে না পারলেও যখন টাকা কেটে নেওয়ার মেসেজ আসে, তখন গ্রাহকরা বিষয়টি জানতে পারেন। এসব বিষয়ে জানতে চাইলে বেশিরভাগ সময়ই অপারেটরগুলোর গ্রাহক সেবাকেন্দ্র থেকে দায় চাপানো হয় গ্রাহকের ওপরই।

এর আগে অপারেটরগুলো এ ধরনের কর্মকাণ্ড বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও জানিয়েছিল। কিন্তু তবু থামছে না গ্রাহকের টাকা কেটে নেওয়া।

বিটিআরসির পাশাপাশি এ ধরনের প্রচুর অভিযোগ জমা পড়ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কাছেও। তবে আদালতের স্থগিতাদেশ থাকায় এসব অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নিতে পারছে না অধিদফতর। তবে কোথাও অভিযোগ জানান না, এমন গ্রাহকের সংখ্যাও কম নয়।

বর্তমানে এ ধরনের অভিযোগ পেলে ভুক্তভোগী গ্রাহককে কেটে নেওয়া টাকা ফেরত দিতে নির্দেশ দেয় বিটিআরসি। তবে সংশ্লিষ্ট অপারেটরের বিরুদ্ধে কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয় না। তা সত্ত্বেও থামছে না অপারেটর এবং ভ্যাস সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর এমন অনৈতিক কর্মকাণ্ড।

বর্তমানে অপারেটরগুলোর আয়ের একটি বড় অংশ আসে ভ্যাস সেবা থেকে। এ কারণেই অপারেটরগুলো কোনো ব্যবস্থা নিচ্ছে না বলেও মনে করছেন অনেকে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১