বাংলাদেশের খবর

আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮

নির্বাচনে সহিংসতা পরিহারের আহ্বান যুক্তরাষ্ট্রের

নির্বাচনে সহিংসতায় আমরা উদ্বিগ্ন : মার্কিন রাষ্ট্রদূত ছবি : সংগৃহীত


নির্বাচনকেন্দ্রিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। গতকাল মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ উদ্বেগের কথা জানান রাষ্ট্রদূত। সবার প্রতি সহিংসতা পরিহার নিশ্চিত করার আহ্বান জানিয়ে এ সময় তিনি বলেন, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় তার দেশ। এর আগে গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন মিলার।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গত ৯ ডিসেম্বর প্রচার শুরুর পর থেকে সংঘাতে এ পর্যন্ত দুজন নিহত হয়েছেন। এ ছাড়া প্রতিদিনই প্রার্থীদের সমর্থকদের সংঘর্ষ, নির্বাচনে সহিংসতা পরিহারের আহ্বান যুক্তরাষ্ট্রের হামলা, ভাঙচুরের ঘটনা ঘটছে।

নির্বাচনী সংঘাতে উদ্বেগ জানিয়ে মিলার বলেন, সহিংসতার বিষয়ে যেসব রিপোর্ট দেখছি, তাতে আমরা উদ্বিগ্ন। সহিংসতা পরিহার নিশ্চিত করতে হবে সবাইকে, একে নিন্দা জানাতে হবে। তিনি বলেন, সবাই সমানভাবে অংশ নিতে না পারলে নির্বাচন কার্যকর হবে না। ভোটের প্রচারে গণতান্ত্রিক চর্চা বজায় রাখতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত এখনো হয়নি বলে বিএনপি অভিযোগ করে আসছে। হামলা, গ্রেফতার, হয়রানির কারণে তাদের প্রার্থীরা প্রচার চালাতে পারছেন না বলেও অভিযোগ দলটির। মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে নির্বাচনী প্রচারে বাধা এবং খালেদা জিয়াকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ কারাগারে আটকে রাখার অভিযোগ তোলা হয় দলটির পক্ষ থেকে।

বৈঠক শেষে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নতুন এসেছেন, আজকে সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। নির্বাচনের পরিস্থিতি নিয়ে আমাদের আলোচনা হয়েছে। তারা এখানে ভয়ভীতি ও ত্রাসমুক্ত নির্বাচন দেখতে চান। সবার কাছে গ্রহণযোগ্য ও সবার অংশগ্রহণের মধ্য দিয়ে একটা সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচন দেখতে চান। তিনি বলেন, যুক্তরাষ্ট্র মনে করে, ভোটাদের ভোটকেন্দ্রে যেতে দেওয়া উচিত।

দুপুর পৌনে ১টায় রাষ্ট্রদূত মিলার গুলশানের কার্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। এরপর মির্জা ফখরুলদের সঙ্গে বৈঠকে বসেন তিনি। ঘণ্টাব্যাপী বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়াও ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য সাবিহ উদ্দিন আহমেদ ও তাবিথ আউয়াল।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১