বাংলাদেশের খবর

আপডেট : ২০ ডিসেম্বর ২০১৮

খাশোগির হত্যাকারীদের নতুন ছবি প্রকাশ


সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ১৫ সদস্যের সৌদি স্কোয়াডের ছবি আবারো প্রকাশ করেছে তুরস্কের গণমাধ্যম। গতকাল বুধবার প্রকাশ হওয়া নতুন ওই ছবিতে দেখা গেছে, ১৫ সদস্যের ‘হিট টিম’ ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করছে। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত ২ অক্টোবর খাশোগিকে হত্যার কয়েক ঘণ্টা আগেই তুরস্কে এসেছিলেন অভিযুক্ত সৌদি ঘাতক দল। এর পর তারা কনস্যুলেটে প্রবেশ করে এবং হত্যাকাণ্ড ঘটিয়ে খুব দ্রুতই বিমানে আবার চলে যান।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ইস্তানবুল পুলিশ ও তুরস্কের তদন্তকারিরা শহরের ৮০টি এলাকার ১৪৭টি ক্যামেরা থেকে তিন হাজার ৫০০টি ভিডিও ফুটেজ পেয়েছেন। ওসব ফুটেজে সৌদি ক্রাউন প্রিন্স সালমানের দুই নিকটস্থ কর্মকর্তাদের দেখা গেছে। তাদের মধ্যে একজন হলেন- যুবরাজের নিরাপত্তা দলের সদস্য আবদুল আজিজ মোহাম্মদ আল-হুজাউই (৩১)।

অপর সন্দেহভাজন সদস্য হলেন- সৌদ আল কাহাতানি (৪০)। তিনি ক্রাউন প্রিন্সের ‘ডান হাত’ হিসেবে খ্যাত। ধারণা করা হচ্ছে, তিনি ১৫ সদস্যের ঘাতক দলের তত্ত্বাবধানে ছিলেন।

শুরু থেকেই তুরস্কের তদন্ত কর্মকর্তারা দাবি করেছেন, গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাশোগিকে হত্যা করতে সৌদি যুবরাজ তার দেহরক্ষীসহ ১৫ সদস্যের কিলিং স্কোয়াডকে তুরস্কে পাঠানো হয়। খাশোগি সেখানে প্রবেশের পরই তাকে শ্বাসরোধ করে হত্যার পর তার মরদেহ টুকরো টুকরো করে তা নিশ্চিহ্ন করতে অ্যাসিডের মাধ্যমে গলিয়ে ফেলে। আর এর জন্য মাত্র সাত মিনিট সময় নেন তারা। পুরো ঘটনাটির একটি অডিও তুরস্কের তদন্ত কর্মকর্তাদের কাছে আছে বলে দাবি করেছেন তারা।

খাশোগি নিখোঁজ হওয়ার ১৭ দিন পর নানা টালবাহানার পর সৌদি অ্যাটর্নি জেনারেল শেষ পর্যন্ত স্বীকার করতে বাধ্য হন খাশোগিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ খাশোগি হত্যায় জড়িত ১১ ব্যক্তিকে অভিযুক্ত করেন। এদের মধ্যে পাঁচ জনকে মৃত্যুদণ্ড দেওয়ার ঘোষণা দিয়েছে তারা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১