বাংলাদেশের খবর

আপডেট : ১৫ জানুয়ারি ২০১৯

সোনারগাঁ মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা শুরু

সোনারগাঁয়ে শুরু হয়েছে মাসব্যাপী লোক ও কারুশিল্পমেলা প্রতিনিধির পাঠানো ছবি


নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে শুরু হয়েছে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা। আজ মঙ্গলবার লোকজ এ মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সোনারগাঁয়ের ঐতিহ্যের সঙ্গে জাতীয় ঐতিহ্য জড়িয়ে আছে। সোনারগাঁ যাদুঘরকে পর্যটনের রাজধানী হিসেবে বাস্তবায়ন করা হবে। আমরা যদি পানাম সিটি ও জাদুঘর রক্ষণাবেক্ষণ করতে পারি তাহলে দেশ বিদেশের পর্যটক আকৃষ্ট হবে। মাসব্যাপী এ লোকজ মেলা আমাদের নতুন প্রজন্মের কাছে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে গুরত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

Sonargaon News Photo (2)অনুষ্ঠানে ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খোরশেদ আলম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উপ-কমান্ডার ওসমান গনি প্রমূখ।

এবারের মেলায় সংস্কৃতির অন্যতম মাধ্যম ‘ভালোবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের” বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া ‘অটিজম শিশুদের প্রতি দায়িত্ব ও কর্তব্য’ নৌকা বাঙ্গালির বাহন” ‘সোনারগাঁয়ের লোকাচার’ ‘সরকারের উন্নয়নে লোকশিল্প’ শীর্ষক সেমিনার আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ মেলায় বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬০ জন কারুশিল্পী অংশ নিচ্ছে। এর মধ্যে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশি কাঁথা, নকশি হাতপাখা, সিলেটের শীতল, ধামরাইয়ের তামা-কাঁসা পিতলের কারশিল্প, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটাশিল্প, টাঙ্গাইলের বাঁশের কারুশিল্প।

এ বছর মেলায় ১৭০টি স্টল রয়েছে। বিনামূল্যে লোককারুশিল্পীদের কারুপণ্য প্রদর্শনীর স্টল ৩০টি, হস্তশিল্পের ৫০টি, পোশাকের ৩৩টি, স্টেশনারি ও কসমেটিক্সের ৩০টি ও খাবার চটপটির ১৭টি এবং মিষ্টির ১০টি স্টল স্থান পেয়েছে। আগামী ১৩ ফেব্রুয়ারী পর্যন্ত চলবে এ মেলা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১