বাংলাদেশের খবর

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৯

শিলাবৃষ্টিতে মারা পড়ে কয়েক হাজার পাখি


নড়াইলে তিন দিন টানা শিলাবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিসহ কালিয়া উপজেলার পাখিখ্যাত অরুণিমা ইকোপার্কের কয়েক হাজার দেশি ও অতিথি পাখি মারা গেছে। গত সোমবার থেকে গতকাল বুধবার সকাল পর্যন্ত থেমে থেমে জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া বৃষ্টিতে জেলার সীমান্তবর্তী বিছালী, খড়রিয়া, পাঁচগ্রামসহ ৮টি ইউনিয়নের ওপর দিয়ে শিলাবৃষ্টি ও ঝড় বয়ে যায়। ঝড়ে কয়েকশ গাছের ডাল ভেঙে পড়ে। এতে নড়াইল শহরসহ জেলার বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক সংযোগ বিছিন্ন হয়ে যায়।

অরুণিমা ইকোপার্কের স্বত্বাধিকারী ইরফান আহম্মেদ জানান, শিলাবৃষ্টিতে পার্কে আশ্রয় নেওয়া কয়েক হাজার দেশি ও অতিথি পাখি মারা যায়। পরে পার্কে কর্মরত শ্রমিক দিয়ে মারা যাওয়া পাখিগুলোকে মাটিতে চাপা দেওয়া হয়েছে। ইরফান আহম্মেদ বলেন, ২০০৪ সাল থেকে প্রতিবছরই শীত মৌসুমসহ বছরের ৮ মাস বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মুখরিত হয় এই

পার্কটি। এখানে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিন বিকালে বক, হাঁসপাখি, পানকৌড়ি, শালিক, টিয়া, দোয়েল, ময়না, মাছরাঙা, ঘুঘু, শ্যামা, কোকিল, টুনটুনি, চড়ুইসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রজাতির পাখি গাছের ঢালে আশ্রয় নেয়। রাত যত গভীর হয় পাখিদের আগমন তত বাড়তে থাকে। সারারাত পাখির কলতানে মুখরিত থাকে পুরো এলাকা। গত দুই দিনের বৈরী আবহাওয়ায় যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়।

এদিকে জেলা কৃষি অধিদফতরের উপপরিচালক চিন্ময় রায় জানান, তিন দিনের টানা বৃষ্টি ও শিলাবৃষ্টিতে খেসারি, মসুরি, গম, পেঁয়াজ, তরমুজসহ বিভিন্ন শাকসবজির মোটামুটি ক্ষতি হয়েছে। এ বৃষ্টিতে কমপক্ষে ১০ শতাংশ ফলন কম হবে।

 

 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১