বাংলাদেশের খবর

আপডেট : ১৮ এপ্রিল ২০১৯

তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে কমিটি

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ছবি : সংগৃহীত


সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত ক্লাস মূল্যায়নে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি কেমন হবে, সেই সঙ্গে কোন ধরনের মূল্যায়ন পদ্ধতি শিক্ষার্থীদের আরো বেশি তুখোড় করে তুলবে, সেটি খুঁজে বের করবে। এ ক্ষেত্রে যোগ্যতাভিত্তিক পাঠ্যসূচি করে শিশুদের মৌখিক, লিখিত, পর্যবেক্ষণ ও কাজ করতে পারার বুদ্ধিবৃত্তিক সক্ষমতা বিবেচনায় রাখা হবে।

গতকাল বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এক সভায় এ কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে কমিটিকে সময় বেঁধে দেওয়া হয়েছে। এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জি এম হাসিবুল আলম। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। নতুন পদ্ধতিতে শিক্ষার্থীদের শোনা, বলা,পড়া ও লেখা- এমন চারটি বিষয়ের ওপর মূল্যায়ন করে পরবর্তী ক্লাসে উন্নীত করা হবে। এমন ধারাবাহিক মূল্যায়ন কার্যক্রম ২০২০ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা হবে।

মূল্যায়ন কমিটি গঠনের সভায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেনের সভাপত্বিতে উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) মহাপরিচালক ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পরীক্ষার পরিবর্তে ক্লাসে কীভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে এনসিটিবির প্রণয়ন করা এমন একটি প্রস্তাবনা নিয়ে সভায় আলোচনা করা হয়েছে। সেখানে উপস্থিত কর্মকর্তারা নিজেদের মতামত দেন। সভা শেষে এনসিটিবির তৈরি করা প্রস্তাবনাটি মূল্যায়ন ও প্রয়োজনে তা পরিবর্তন করে এ কমিটিকে পরবর্তী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১