বাংলাদেশের খবর

আপডেট : ২৯ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় বোরকা-নিকাব নিষিদ্ধ


জনসম্মুখে বোরকা বা নিকাবে মুখ ঢেকে রাখার পোশাক নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কান সরকার। গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার ঘটনার পর দেশটির সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। খবর বিবিসির।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেছেন, তিনি একটি জরুরি আইন আরোপ করছেন যার ক্ষমতাবলে সোমবার (আজ) থেকে এই বিধিনিষেধ কার্যকর হবে। চেহারার ওপর যেকোনও ধরনের কাপড় যা ‘পরিচিয় নিশ্চিতে বাধার সৃষ্টি করে’ তা জাতীয় নিরাপত্তার স্বার্থে নিষিদ্ধ হবে বলে জানিয়েছে সিরিসেনার অফিস।

যদিও সরকারি ওই নির্দেশনায় নির্দিষ্ট করে নিকাব ও বোরকার কথা উল্লেখ করা হয়নি। তবে এ দুটি পোশাককে টার্গেট করেই সরকারি ঘোষণা জারি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

ইস্টার সানডের দিন চার্চ ও হোটেলে ভয়াবহ সিরিজ হামলার পর গত আটদিন ধরে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে শ্রীলঙ্কা। ওই ঘটনার পর কয়েক ডজন সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তবে স্থানীয় কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আরও অনেক জঙ্গি পলাতক রয়েছে।

এর আগে গত সপ্তাহে শ্রীলঙ্কার একজন এমপি নারীদের বোরকা পরার ওপর নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দেন। তখন তিনি বলেন, নিরাপত্তা জন্য এই পোশাক নিষিদ্ধ করা উচিত।

উল্লেখ্য, শ্রীলঙ্কার দুই কোটি ১০ লাখ জনসংখ্যার প্রায় ১০ ভাগ মুসলিম। তবে দেশটির অল্প সংখ্যক মুসলিম নারী নিকাব বা বোরকা পরিধান করেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১