বাংলাদেশের খবর

আপডেট : ২৯ জুন ২০১৯

শ্রীলঙ্কাকে সহজেই হারাল দ. আফ্রিকা


বিশ্বকাপ ক্রিকেট থেকে আগেই ছিটকে যায় দক্ষিণ আফ্রিকা। তাই তাদের টার্গেট শেষ দুটি ম্যাচ জিতে সম্মানজনকভাবে ইংল্যান্ড থেকে দেশে ফেরা। তার মধ্যে একটি ম্যাচ তারা সহজেই জিতল। গতকাল শুক্রবার চেস্টার-লি-স্ট্রিটে ডোয়াইন ও ক্রিস মরিসের মারাত্মক বোলিং আর অধিনায়ক ফাফ ডু প্লেসিস ও হাশিম আমলার চমৎকার হাফ সেঞ্চুরিতে প্রোটিয়ারা ৯ উইকেটে শ্রীলঙ্কাকে হারায়। ম্যাচে সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার ৪৯.৩ ওভারে মাত্র ২০৩ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা করে ৩৭.২ ওভারে ১ উইকেটে ২০৬ রান। প্রিটোরিয়াস ম্যাচসেরা হন।

দক্ষিণ আফ্রিকা ৮ ম্যাচে ৫ পয়েন্ট পেয়ে নবম থেকে অষ্টম স্থানে উঠে এলো। শ্রীলঙ্কা ৭ ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানেই থাকল। এ পরাজয়ে শ্রীলঙ্কার সেমিফাইনালে ওঠার আশা একেবারেই ক্ষীণ হয়ে গেল। অস্ট্রেলিয়া ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে, ভারত ও নিউজিল্যান্ড সমান ১১ পয়েন্ট করে পেয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে, ইংল্যান্ড ৮ পয়েন্ট নিয়ে চতুর্থ, বাংলাদেশ ও পাকিস্তান সমান ৭ পয়েন্ট করে পেয়ে যৌথভাবে পঞ্চম, ওয়েস্ট ইন্ডিজ ৩ পয়েন্ট পেয়ে নবম আর আফগানিস্তান শূন্য পয়েন্টে দশম স্থানে রয়েছে। 

মাত্র ২০৪ রানের সহজ টার্গেটকে সামনে রেখে ভালোভাবেই ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকা। তবে দলীয় ৩১ রানের মাথায় উইকেট হারিয়ে বসে তারা। পেসার লাসিথ মালিঙ্গার বলের ফ্লাইট বুঝতে না পেরে সরাসরি বোল্ড হন ওপেনার ডি কক। তিনি ১৬ বলে ৩টি বাউন্ডারির সাহায্যে ১৫ রান করেন। এরপর অপর ওপেনার হাশিম আমলা ও ডু প্লেসিস দ্বিতীয় জুটিতে শক্ত হাতে ব্যাটিং করতে থাকেন। এ জুটি ২৫.৩ ওভার শেষে ১০০ রান পূর্ণ করেন। দলীয় ১৬৬ রানের সময় আমলাকে আউট দেন আম্পায়ার। অবশ্য দল রিভিউ নিলে সে যাত্রায় বেঁচে যান আমলা। শেষ পর্যন্ত আমলা ১০৫ বলে ৫টি চারে ৮০ রানে এবং ডু প্লেসিস ১০৩ বলে ১০টি চার ও ১টি ছয়ে ৯৬ রানে অপরাজিত থাকেন।

শ্রীলঙ্কার মালিঙ্গা ৪৭ রানে ১টি উইকেট লাভ করেন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমেই বিপদে পড়ে শ্রীলঙ্কা। ম্যাচের প্রথম বলেই অধিনায়ক দিমুথ করুনারত্নেকে ফিরিয়ে দেন প্রোটিয়া  পেসার কাগিসো রাবাদা। সেই ধাক্কা সামাল দিয়ে দলকে দ্রুত এগিয়ে নেন কুসল পেরেরা ও আভিশকা ফার্নান্দো। তবে আগের ম্যাচের মতো এবারো সম্ভাবনাময় ইনিংস বড় করতে পারেননি ফার্নান্দো। তাকে থামিয়ে ৬৭ রানের জুটি ভাঙেন প্রিটোরিয়াস। লুঙ্গি এনগিডির জায়গায় দলে ফেরা এই পেসার পরের ওভারে বোল্ড করে দেন ছন্দে থাকা কুসল পেরেরাকে। থিতু হওয়া কুসল মেন্ডিসকেও বিদায় করেন প্রিটোরিয়াস। মিডল অর্ডার টানতে পারেনি লঙ্কানদের। অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, জিবন মেন্ডিস, থিসারা পেরেরা, ইসুরু উদানা বিদায় নেন দুই অঙ্কে গিয়ে। দ্বিতীয় উইকেট জুটির পর আর কোনো পঞ্চাশ ছোঁয়া জুটি পায়নি ১৯৯৬ সালের বিশ্বকাপ শিরোপাধারী শ্রীলঙ্কা। প্রথম নয় ব্যাটসম্যানের আটজন পৌঁছান দুই অঙ্কে। তাদের কেউ ৩০ ছাড়াতে পারেননি। সর্বোচ্চ ৩০ রান আসে কুসল পেরেরা ও ফার্নান্দোর ব্যাট থেকে। মালিঙ্গাকে ফিরিয়ে ৩ বল বাকি থাকতে লঙ্কানদের গুটিয়ে দেন ক্রিস মরিস।

২৫ রানে ৩ উইকেট নিয়ে প্রিটোরিয়াস দক্ষিণ আফ্রিকার সেরা বোলার। ৪৬ রানে ৩ উইকেট নেন ক্রিস মরিস। আর পেসার কাগিসো রাবাদা ২ উইকেট নেন ৩৬ রানে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১