বাংলাদেশের খবর

আপডেট : ০৩ জুলাই ২০১৯

বিশ্ব মুসলিম ঐক্যের প্রতীক হজ


মহান পালনকর্তার সান্নিধ্য ও সন্তুষ্টি লাভের অন্যতম একটি মাধ্যম হচ্ছে হজ। নামাজ, রোজা, জাকাতের মতো হজও একটি ফরজ বিধান। শুধু বিত্তবান ব্যক্তির ওপর হজ ফরজ করা হয়েছে। ইসলামি শরিয়তমতে, আল্লাহতা’য়ালার নৈকট্য লাভের আশায় হজের নির্ধারিত সময়সীমার ভেতরে নির্দিষ্ট আমল সম্পাদনের জন্য পবিত্র ‘বাইতুল্লাহ’ জিয়ারত করাকে হজ বলে। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হওয়ায় হজের গুরুত্ব অপরিসীম। হজের গুরুত্ব সম্পর্কে মহান আল্লাহ পবিত্র কোরআনে এরশাদ করেন, ‘যখন আমি ইব্রাহিমকে (আ.) বাইতুল্লাহর স্থান ঠিক করে দিয়ে বলেছিলাম যে, আমার সঙ্গে কাউকে শরিক কোরো না এবং আমার গৃহকে পবিত্র রাখো তাওয়াফকারীদের জন্য। আর মানুষের মধ্যে তুমি হজের ঘোষণা প্রচার করো, তারা তোমার কাছে আসবে পায়ে হেঁটে, উটে চড়ে এবং সর্বপ্রকার বাহনে সওয়ার হয়ে দূর-দূরান্ত থেকে।’ (সূরা হজ : ২৬-২৭)।

হজরত রাসূলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে হজ আদায় করবে এবং কোনো প্রকার অশ্লীলতা, গালমন্দ ও ফাসেকি কাজে লিপ্ত হবে না, সে ব্যক্তি হজ পালন শেষে এমনিভাবে বাড়ি ফিরবে, যেভাবে সে মায়ের পেট থেকে নিষ্পাপ অবস্থায় দুনিয়াতে ভূমিষ্ঠ হয়েছিল।’ (বোখারি)। নবীজি আরো বলেন, ‘যে অবহেলা করে ফরজ হজ ত্যাগ করে, আমি জানি না তার মৃত্যু ঈমানের ওপর হবে কি না।’ (বুখারি)।

মহানবী (সা.) এরূপ বলেন যে, ‘তোমরা বেশি বেশি হজ এবং ওমরাহ পালন করো, কেননা এর দ্বারা দারিদ্র্য দূরীভূত হয় এবং গোনাহ মাফ হয়।’ (নাসাই)। রাসূলে কারিম (সা.) এরশাদ করেন, ‘হাশরের ময়দানে আলাহতা’য়ালা ‘হাজরে আসওয়াদ’কে এ অবস্থায় ওঠাবেন যে, তার দুটি চোখ থাকবে, সে দেখবে এবং তার মুখ হবে; সে কথা বলবে, সে তার মুখ দিয়ে এসব লোকের ব্যাপারে সাক্ষ্য দেবে যারা ঈমান, ইয়াকিন ও ইখলাসের সঙ্গে হাজরে আসওয়াদে চুমু খেয়েছে।’ তিনি বলেন, ‘হাজরে আসওয়াদ এবং মাকামে ইব্রাহিম হলো জান্নাতের দুটি ইয়াকুত পাথর। কাফির, মুশরিকরা যদি স্পর্শ না করত, তাহলে যেকোনো কঠিন রোগী তাতে স্পর্শ করলে আরোগ্য লাভ করত।’ (তিরমিজি)। প্রিয় নবী (সা.) বলেন, ‘হাজিগণের সুপারিশে মহান আল্লাহতা’য়ালা চার শ পরিবারকে ক্ষমা করবেন।’ (তারগিব)।

লেখক: এহসান বিন মুজাহির

শিক্ষক ও গবেষক


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১