বাংলাদেশের খবর

আপডেট : ২৩ জুলাই ২০১৯

দিনেও মশারি ব্যবহারের পরামর্শ বিএসএমএমইউর উপাচার্যের


ডেঙ্গু থেকে বাঁচতে দিনের বেলাতেও মশারি ব্যবহারের পরামর্শ দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. শহীদুল্লাহ সিকদার। আজ মঙ্গলবার  ডেঙ্গু বিষয়ক এক সংবাদ সম্মেলনে তিনি এমন পরামর্শ দেন।

শহীদুল্লাহ সিকদার বলেন, ডেঙ্গুর প্রকোপ যেহেতু ছড়িয়ে পড়েছে সুতরাং সবাইকে সচেতন হতে হবে। আমরা রাতে যেমন মশারি ব্যবহার করি তেমনি দিনেও মশারি ব্যবহার করতে হবে। কারণ এডিস মশা বেশিরভাগ সময় দিনের বেলাতেই কামড়ায়।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এক সময় আমাদের দেশের ডাক্তাররা ডেঙ্গু বিষয়ে তেমন জানতো না, তাদের জ্ঞান ছিল সীমিত। এখন আমাদের ডাক্তারদের জ্ঞানের বিস্তার বেড়েছে। ফলে চিকিৎসকের তত্ত্বাবধানে ডেঙ্গু রোগীর মারা যাওয়ার কোনো সম্ভাবনা নেই। অন্য কোনো শারীরিক জটিলতা না থাকলে শুধুমাত্র ডেঙ্গুর কারণে কেউ মরবে না।

ডেঙ্গুতে মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করে বিএসএমএমইউর উপাচার্য বলেন, এদের মৃত্যু দুঃখজনক। তবে জ্বরের শুরুতেই ডাক্তারের শরণাপন্ন হলে মৃত্যুর ঝুঁকি কমে আসে। জ্বর হলেই ডাক্তারের কাছে আসতে হবে এবং ডেঙ্গু হয়েছে কি না তা নিশ্চিত হতে হবে। না হলে সমস্যা জটিল আকার ধারণ করতে পারে।

বিএসএমএমইউ এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব বলেন, ডেঙ্গু হলে ভয়ে অস্থির হয়ে যাওয়া যাবে না, এতে রোগী মানসিকভাবে ভেঙে পড়তে পারে। সময় মতো চিকিৎসা সেবা নিলে ডেঙ্গুতে কোনো মৃত্যু ঝুঁকি থাকে না।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১