বাংলাদেশের খবর

আপডেট : ২৩ জুলাই ২০১৯

পদ্মাসেতু হলে শিমুলিয়া-কাঁঠালবাড়িতে ফেরির চাহিদা থাকবে না : বিআইডব্লিইটিএ চেয়ারম্যান

আজ দুপুরে শিমুলিয়া-কাঠালবাড়িঘাট পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান ছবি : বাংলাদেশের খবর


বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর চেয়ারম্যান মাহাবুব উল ইসলাম বলেছেন, পদ্মাসেতুর কাজ শেষ হলে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরির চাহিদা থাকবে না। জরুরী অবস্থার জন্য কিছু ফেরি ঘাটে রাখা হতে পারে আর বাকিসব পাটুরিয়া চলে যাবে। পদ্মাসেতু সম্পন্ন হলে আর অসুবিধা হবেনা। তবে জেনেছি তাদের কয়েকটি ফেরি বানানোর কাজ চলমান আছে।

আজ মঙ্গলবার দুপুরে মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়াঘাট ও মাদারীপুরের কাঁঠালবাড়িঘাট পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান মাহাবুব উল ইসলাম। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বন্যার কারনে ডুবচর সরে যায়, আমাদের নাব্যতা নিয়ে কোন অসুবিধা হবেনা। বর্তমানে যেই চ্যানেলটি করা হচ্ছে এটি ২.৮ কিলোমিটার বা ২৮০০ মিটার। যাকে চওড়া করা হচ্ছে ২০০ ফুট ও গভীরতা করা হচ্ছে ১০ ফুট। বর্তমানে ১৪ ফুট আছে চ্যানেলে। পানি কমে গেলেও সেপ্টেম্বর মাসে কোন অসুবিধা না হয় সেদিকে লক্ষ্য রেখে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। বন্যার প্রকল্পের জন্য স্রোত বেশি থাকায় বিআইডাব্লিউটিসি'র ফেরি চলাচলে সমস্যা ছিল। এখন স্রোতের পরিমান কমে গেছে, আজকে সাত-আট কিলোমিটার প্রতি ঘন্টায় আছে। বর্তমানে ফেরির সংখ্যাও বেড়ে গেছে।

ঈদ প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ঈদে যদি বন্যাও হয় বিআইডাব্লিউটিএ'র প্রস্তুতি ভালো। সবাইকে নিয়ে আমাদের ঈদটাও ভালো যাবে। নিরাপদ যাত্রায় সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। চ্যানেলে নাব্যতা সমস্যা নেই, আলাদা চ্যানেল হচ্ছে। সাতটি ড্রেজার কাজ করছে চ্যানলে, এখানে ১১-১২টি ড্রেজার আনা হবে। বড় ফেরিগুলো চলাচলে ৯ ফুটের বেশি গভীরতা প্রয়োজন হয়না। বর্তমানে পানির গভীরতা ১৪ ফুটের মতো আছে।

এসময় উপস্থিত ছিলেন যুগ্ম-সচিব গোলাম মোস্তফা, প্রধান প্রকৌশলী মহিদুল ইসলাম, নৌ-প্রকৌশলীর সিএনপি মো. শাহজাহান, নৌ-নিরাপত্তা ট্রাফিক বিভাগের পরিচালক আবু জাফর হাওলাদার, ড্রেজিং বিভাগের উপ-প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান, মো. আতাহার আলী সরদার, নির্বাহী প্রকৌশলী মো. মতিউল ইসলাম, ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১