বাংলাদেশের খবর

আপডেট : ০৩ আগস্ট ২০১৯

বঙ্গবন্ধুকে নিয়ে গাইলেন অনুপমা মুক্তি


১০ জানুয়ারি ১৯৭২। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। তার স্বদেশ প্রত্যাবর্তনের সময় ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের স্বাধীন বাংলায়’ গানটি গেয়েছিলেন। আবিদুর রহমানের লেখা ও সুধীন দাশগুপ্তের সুর করা এই গানটি গেল বছর জাতীয় শোক দিবসে গেয়েছিলেন নন্দিত কণ্ঠশিল্পী অনুপমা মুক্তি। তবে এই শোকের মাসের শুরুর দিনেই প্রকাশিত হলো বঙ্গবন্ধুকে নিয়ে অনুপমা মুক্তির মৌলিক একটি গান। গানের শিরোনাম হচ্ছে ‘আসবে না ফিরে জানি’। গানটি লিখেছেন এবং সুর করেছেন শোয়েব চৌধুরী। সংগীতায়োজন করেছেন এরফান টিপু ও কাজী জামাল। গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তপন আহমেদ। এরই মধ্যে গানটি ১ আগস্ট ইউটিউবে প্রকাশিত হয়েছে।

জাতির পিতাকে নিয়ে মৌলিক একটি গান গাওয়া প্রসঙ্গে অনুপমা মুক্তি বলেন, ‘বঙ্গবন্ধু আমার কাছে একটি স্বপ্ন। স্বপ্ন এ কারণেই যে, আমার বাবা এম এ হাকিম বঙ্গবন্ধুর সঙ্গেই রাজনীতি করতেন। বাবা তিতাস গ্যাসে একসময় চাকরি করতেন। তিতাস ইউনিয়ন বাবার হাত ধরেই সৃষ্ট। আমার বাবা বঙ্গবন্ধুর অন্ধ ভক্ত। সে কারণেই বঙ্গবন্ধুকে নিয়ে আমার অনেক আবেগ আর ভালোবাসার জায়গা থেকে গানটি করেছি। আমিও বঙ্গবন্ধুকে অনেক অনেক ভালোবাসি। গানের মধ্যে আমার সেই ভালোবাসার আবেগটা আশা করছি শ্রোতা দর্শক বুঝতে পারবেন। গানের বাণী নিশ্চয়ই উৎকৃষ্ট। সুরও মন ছুঁয়ে যাওয়ার মতো। আমার অনেকদিনের ইচ্ছেপূরণ হলো বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটি গান গাইতে পারার মধ্য দিয়ে।’

অনুপমা মুক্তি জানান, তার বাবা এম এ হাকিম এখনো বেঁচে আছেন। বঙ্গবন্ধুকে নিয়ে এমন একটি গান তার বাবার জীবদ্দশায় গাইতে পেরেছেন, সেটাও তার অনেক ভালো লাগা। গতকাল বিকেলেই অনুপমা তার বাবাকে গানটি শুনিয়েছেন। তার বাবা গানটি শুনে আবেগাপ্লুত হয়ে পড়েন।

এদিকে এরই মধ্যে অনুপমা মুক্তি শরীফ রাজকুমারের সুর সংগীতে একটি দেশের গানে কণ্ঠ দিয়েছেন। গানের কথা লিখেছেন মিলন খান। গানটির কথা হচ্ছে ‘অন্তর আমার লাল সবুজের প্রান্তর’। গেল পহেলা বৈশাখে নূরুল ইসলাম মানিকের লেখা এবং ফোয়াদ নাসের বাবুর সুর সংগীতে ‘নতুন দিনে নতুন বছরের আবাহনে’ গানটি গেয়েছিলেন। এটি বাংলাদেশ বেতারে প্রচার হয়েছিল। সিনেমায় অনুপমা মুক্তির গাওয়া বিখ্যাত গান হচ্ছে সুচন্দা পরিচালিত ‘হাজার বছর ধরে’ সিনেমার ‘তুমি সুঁতোয় বেঁধেছো শাপলার ফুল নাকি তোমার মন’ গানটি। এতে তার সহশিল্পী ছিলেন সুবীর নন্দী। আগামী ঈদে অনুপমা মুক্তিকে এনটিভি, বৈশাখী টিভি, দেশ টিভি ও জিটিভিতে সরাসরি অনুষ্ঠানে সংগীত পরিবেশনে দেখা যাবে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১