বাংলাদেশের খবর

আপডেট : ২২ ডিসেম্বর ২০১৯

‘সারা বিশ্বে কৌশলে মুসলিম দেশ ধ্বংস করা হচ্ছে’


বর্তমান সময়ে পুরো মুসলিম বিশ্ব সংকটের মধ্যে রয়েছে বলে মন্তব্য করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘সারা বিশ্বে মুসলিম দেশগুলো কৌশলে ধ্বংস করা হচ্ছে, মুসলমানদের নিজ দেশ থেকে পালাতে বাধ্য করা হচ্ছে। তারা শরণার্থী হয়ে অমুসলিম রাষ্ট্রে আশ্রয় নিচ্ছে। এটা সত্যিই দুঃখজনক।’ কুয়ালালামপুরে এক সম্মেলনে এ কথা বলেন তিনি।

ওদিকে মুসলিম দেশগুলোর দুর্দশায় ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসির নিষ্ক্রিয়তার তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আর মুসলিম বিশ্বকে মার্কিন সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

গত বৃহস্পতিবার কুয়ালালামপুরে চার দিনব্যাপী মুসলিম সম্মেলনের উদ্বোধন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ২০টি দেশের অংশগ্রহণে শুরু হওয়া এ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বিশ্বব্যাপী মুসলিম দেশগুলো নানা সংকটে রয়েছে। সংকট উত্তরণে বাস্তবায়নযোগ্য সমাধান বের করতে নেতাদের প্রতি আহ্বানও জানান তিনি। এদিকে সংকটের জন্য মুসলিম সংস্থাগুলোর নিষ্ক্রিয়তাকেই দায়ী করেছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। একই সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ পুনর্গঠনের আহ্বান জানিয়ে তিনি বলেন, এ সংস্থার স্থায়ী পাঁচটি দেশ বিশ্বের ১৭০ কোটি মুসলমানের প্রতিনিধিত্ব করতে পারে না। এরদোয়ান বলেন, ‘আমরা কখনো তাদের কাছে মাথা নতো করব না। তারা যত আমাদেরকে দমন করার চেষ্টা করবে আমরা ততই শক্তিশালী হব। বিশ্ব ঐ পাঁচটা দেশের চেয়ে অনেক বড়।’ উদ্বোধনী অনুষ্ঠানে মুসলিম বিশ্বের নানা চ্যালেঞ্জ তুলে ধরেন ইরানের প্রেসিডেন্ট। তিনি বলেন, এই চ্যালেঞ্জ পশ্চিমা বিশ্ব তৈরি করছে যা মুসলমানদের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক অঙ্গনের উন্নয়নকে বাধাগ্রস্ত করছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১