বাংলাদেশের খবর

আপডেট : ১৬ জানুয়ারি ২০২০

শিক্ষক নিবন্ধন পরীক্ষা

চূড়ান্ত পাস ১১,১৩০


বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) পঞ্চদশ শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত পরীক্ষার ফল প্রকাশ করেছে। গতকাল বুধবার এনটিআরসিএর এক বিজ্ঞপ্তিতে এ ফল প্রকাশ করে। এতে স্কুল-২ পর্যায়ে ৬১১ জন, স্কুল পর্যায়ে ৯ হাজার ৬৩ এবং কলেজ পর্যায়ে এক হাজার ৪৫৬ জন উত্তীর্ণ হয়েছেন।

এনটিআরসিএ চেয়ারম্যান এস এম আশফাক হুসেন জানান, পরীক্ষায় মোট ১১ হাজার ১৩০ জন প্রার্থী চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন। সন্ধ্যা ৬টার পর থেকে পরীক্ষার ফলাফল এনটিআরসিএর ওয়েবসাইটে পাওয়া যায়। এ ছাড়া উত্তীর্ণদের মোবাইলে এসএমএস করে ফল জানিয়ে দেওয়া হয়।

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে স্কুল-২ পর্যায়ে ৭৪১ জন, স্কুল পর্যায়ে ১০ হাজার ৫৭৯ এবং কলেজ পর্যায়ে এক হাজার ৫৮১ জন মৌখিক পরীক্ষায় অংশ নিয়েছিলেন। বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক হতে চাইলে অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণের সনদ থাকতে হয়। ২০০৫ সাল থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এই পরীক্ষা নেওয়া শুরু করে।

স্কুল-কলেজের পরিচালনা পর্ষদের ক্ষমতা খর্ব করে সরকার এনটিআরসিএর মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মেধারভিত্তিতে শিক্ষক নিয়োগ দিচ্ছে। গত ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২২ অক্টোবর ফল প্রকাশ করে এনটিআরসিএ। লিখিত পরীক্ষায় ১৩ হাজার ৩৪৫ জন উত্তীর্ণ হয়েছিলেন। ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ১০ দশমিক ৯৭ শতাংশ প্রার্থী উত্তীর্ণ হন।

১৫তম শিক্ষক নিবন্ধনের ভাইবা শুরু হয় ১২ নভেম্বর, চলে ৫ জানুয়ারি পর্যন্ত। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ স্কুল ও কলেজ পর্যায়ের ১৩ হাজার ৩৪৫ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১