বাংলাদেশের খবর

আপডেট : ১৭ জানুয়ারি ২০২০

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনা আহত


গত ৮ই জানুয়ারি ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কোনো হতাহত হয়নি বলে ট্রাম্প দাবি করলেও ওই হামলায় ১১ মার্কিন সেনা আহত হয়েছে বলে জানা গেছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট  বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করেছে।

জোটের পক্ষ থেকে বলা হয়েছে, গত ৮ জানুয়ারি ইরাকের আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের কোনো সেনা নিহত হননি। কিন্তু বেশ কয়েকজন মার্কিন সেনা বিস্ফোরণ থেকে সৃষ্ট ট্রমায় আক্রান্ত হন। তাদের চিকিৎসা দেয়া হয়েছে। এখনো তারা পরীক্ষা-নিরীক্ষার মধ্যে আছেন।

বিবৃতিতে আরও জানানো হয়, হামলার পর ট্রমায় আক্রান্ত সেসব মার্কিন সেনাকে ইরাকের আল-আসাদ বিমানঘাঁটি থেকে জার্মানিতে অবস্থিত ল্যান্ডথুহল রিজিওয়ানাল মেডিকেল সেন্টারে স্থানান্তরিত করা হয়েছে। তারা যখন সম্পূর্ণ সুস্থ হবেন তখন তাদের ইরাকে ফের কাজে যোগ দেবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

মার্কিন এক সামরিক কর্মকর্তা সিএনএনকে বলেন, ইরানের ওই হামলায় ১১ মার্কিন সেনা আহত হন। দেশটির প্রতিরক্ষা কর্মকর্তাদের ভাষ্য, ইরানের ওই হামলার ঘটনার কয়েক দিন পরে ওই সেনাদের মধ্যে উপসর্গ দেখা দেয়। সতর্কতার অংশ হিসেবে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।

৩রা জানুয়ারি ইরাকের বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমানঘাঁটি আইন আল-আসাদ ও ইরবিলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১