বাংলাদেশের খবর

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০

চিলমারীর ব্রহ্মপুত্র নদে নাব্যতা হ্রাসে নৌ চলাচল ব্যাহত


ব্রহ্মপুত্রে নাব্যতা সংকটের কারণে কুড়িগ্রামের চিলমারীর রমনা নৌবন্দর থেকে রৌমারী, রাজীবপুর ও গাইবান্ধার সুন্দরগঞ্জনৌপথে চলাচল ব্যাহত হচ্ছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন নৌপথ ব্যহারকারীরা। চিলমারী ঘাট থেকে রাজীবপুরের মোহনগঞ্জ ও কোদালকাটি ইউনিয়নসহ গাইবান্ধার সুন্দরগঞ্জ নৌরুট ও চিলমারীর অষ্টমীরচর ইউনিয়নের কয়েকটি চরাঞ্চলে যাওয়ার এটি একমাত্র নৌপথ। এই নৌপথের প্রায় এক কিলোমিটার জুড়ে নাব্য সংকটের কারণে ভোগান্তিতে পড়েছেন স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী ও কৃষকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্রহ্মপুত্রের বিশাল এলাকা জুড়ে চর জেগে উঠেছে। ফলে নৌযান চলাচলের পথ পরিবর্তনের পাশাপাশি বেড়েছে দূরত্বও। চিলমারী নৌবন্দর থেকে উত্তরে টোনগ্রাম-সোনালীপাড়া সংলগ্ন নৌপথে নদের পানি কমে গিয়ে ডুবো চর জাগায় উলিপুর উপজেলার কয়েকটি ইউনিয়নসহ রৌমারী ও রাজীবপুর উপজেলায় চলাচল ব্যাহত হচ্ছে। ইজারাদাররা শ্যালো চালিত ড্রেজার দিয়ে নাব্য সংকট সমাধানের চেষ্টা করলেও তাতে স্থায়ী সমাধান হচ্ছে না।

জোরগাছ হাটে যাত্রী ও মালামালসহ গরু পরিবহন করেন মাঝি আজাদ। তিনি বলেন, জোরগাছ হাট থেকে দক্ষিণে নদের মনতোলার চর এলাকায় প্রায় এক কিলোমিটার জায়গায় পানি কমে গেছে। ওই জায়গায় যাত্রীরা নেমে নৌকা ঠেলে পাড় না করলে চলাচল করা যাচ্ছে না। ফলে গাইবান্ধার সুন্দরগঞ্জের হরিপুর, কামারজানি, পাঁচপীর, চর কাপাশিয়া, রাজীবপুরের উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের বড়বেড়, নাওশালা, কের্তনটারি, মোল্লারচর, কোদালকাটি ইউনিয়নের বিভিন্ন চরাঞ্চল, চর রাজীবপুর, কড়াই বরিশাল,শাখাহাতি, গাজীরপাড়াসহ চিলমারী উপজেলার অষ্টমীরচর ইউনিয়নের বিভিন্ন চরাঞ্চলে যাত্রী ও ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

ঘাট ইজারাদারদের এ বিষয়ে বারবার বলা হলেও তারা নাব্য সংকট সমাধানে কোনও ব্যবস্থা নিচ্ছেন না। অথচ এই রুটে হাটের দিনসহ দৈনিক প্রায় অর্ধ শতাধিক নৌকা চলাচল করে। এছাড়া চিলমারী ঘাটের উত্তরে রৌমারী ও রাজীবপুরের কিছু অংশসহ উলিপুরের সাহেবের আলগা, মেকুরের আলগা, জাহাজের চরসহ বেগমগঞ্জ ইউনিয়নের বিভিন্ন অঞ্চলের নৌ চলাচল ব্যাহত হচ্ছে। অপর দিকে যমুনা ওয়েল কোম্পানীর তেল ভর্তি একটি জাহাজ গত কয়েক দিন ধরে নাব্যাতা সংকটে সিরাজগঞ্জ জেলার চৌহালিতে আটকা পড়ে রয়েছে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক চিলমারী ঘাটের একাধিক মাঝি জানান, ঘাটের ইজারাদার রমনা ঘাটের উত্তরের মূল চ্যানেলটি শ্যালো চালিত ড্রেজার দিয়ে খননের ব্যবস্থা নিয়েছে। এজন্য তারা মাঝিদের কাছ থেকে ড্রেজিংয়ের খরচ নিচ্ছে। তবে সমস্যার সমাধান হয়নি।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১