বাংলাদেশের খবর

আপডেট : ১৪ মার্চ ২০২০

ভূমি আগ্রাসন বাস্তবায়নে স্থানীয়দের ওপর হামলা চালায় ইউনাইটেড গ্রুপের কর্মীরা


দীর্ঘ বছর রাজধানীর বাড্ডাস্থ বেরাইদের মাদানী এভিনিউর উন্মুক্ত স্থানে খেলাধুলা করে আসছে স্থানীয় কিশোর ও তরুণ যুবারা। বিভিন্ন সময় তাদের খেলাধুলায় বাধা দিয়ে এলেও শেষ পর্যন্ত হামলা চালিয়ে ব্যাপক মারধর করার অভিযোগ উঠেছে ইউনাইটেড গ্রুপের বিরুদ্ধে। স্থানীয়দের অভিযোগ ভূমি আগ্রাসন বাস্তবায়নে স্থানীয়দের ওপর হামলা চালায় ইউনাইটেড গ্রুপের কর্মী ও তাদের চিহ্নিত সন্ত্রাসী বাহিনী।

খোঁজ নিয়ে জানা যায়, গত বুধবার মাদানী এভিনিউর ১০০ ফুট রোডে ইউনাইটেড গ্রুপের ফুডকোর্ট-সংলগ্ন স্থানে যথানিয়মে খেলাধুলা করছিল বেরাইদের স্থানীয় শিশু-কিশোর ও যুবারা। সন্ধ্যার দিকে তাদের ওপর অতর্কিতে সন্ত্রাসী হামলা চালায় প্রতিষ্ঠানটির নিরাপত্তাকর্মীসহ তাদের চিহ্নিত সহযোগীরা। ঘটনায় অন্তত ৪০ ব্যক্তি আহত হয়েছে বলে জানা গেছে। এ সময় উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অন্তর্ভুক্ত ৪২ নম্বর ওয়ার্ডের বেরাইদের দিকে ফেরা মানুষজনকে বহনকারী তিনটি বাস ও বেশ কিছু রিকশা-অটোরিকশা আটকে ব্যাপক ভাঙচুর চালানো হয়। এ সময় নিরীহ যাত্রীদের বেধড়ক পিটিয়ে আহত করা হয়। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালসহ স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে। 

বাড্ডা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. পারভেজ ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। গতকাল শুক্রবার তিনি বলেন, ‘ঘটনাটি অবগত আছি। তবে কোনো পক্ষ এ পর্যন্ত থানায় মামলা করেনি।’ ঘটনাটি স্থানীয়ভাবে মীমাংসার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

স্থানীয়রা জানান, বাড্ডার ১০০ ফুট রোডের ইউনাইটেড গ্রুপের ফুডকোর্ট-সংলগ্ন স্থানের সন্নিকটে স্থানীয় শিশু-কিশোর ও যুবারা খেলাধুলা করে থাকে। ঘটনার দিন খেলারত শিশু-কিশোর ও যুবাদের ওপর অতর্কিতভাবে সন্ত্রাসী হামলা চালায় প্রতিষ্ঠানটির নিরাপত্তাকর্মী তাদের সহযোগীরা। এ সময় তারা লাঠিসোঁটা, হকিস্টিক, রড, বল্লমসহ ৩০-৩৫ জনের গ্রুপটি হঠাৎ করেই বেরাইদের স্থানীয় এসব তরুণ-যুবাদের চারদিক থেকে ঘিরে ধরে বেপরোয়া মারধর করতে থাকে। লাঠিসোঁটা ও রডের আঘাতে ২০-২২ জন যুবক রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। কেউ কেউ দৌড়ে পালিয়ে জীবন বাঁচালেও দুর্বৃত্তদের ঘেরাওয়ের মধ্যে আটকা পড়া যুবকদের বেধড়ক পিটুনি দিয়ে শারীরিক নির্যাতন চালায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, এ সময় বেরাইদমুখী বাস-মিনিবাস থামিয়ে সেগুলোতেও ব্যাপক ভাঙচুর চালানো হয়। গাড়ির যাত্রী নারী, পুরুষ, বৃদ্ধ, শিশুদের নির্বিচারে মারধর করে আহত করা হয় বলেও অভিযোগ করেন তারা।

উত্তর সিটি কর্পোরেশনের ৪২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আইয়ুব আনসার মিন্টু জানান, দীর্ঘদিন ধরেই ইউনাইটেড গ্রুপের মালিকপক্ষ চিহ্নিত দালালচক্রের সাহায্যে বেরাইদ এলাকায় একচেটিয়া জায়গা-জমি জবরদখলের নানা তৎপরতা চালিয়ে আসছে। নানাভাবে স্থানীয়দের হয়রানি ও নির্যাতন চালায় তারা। এসব ব্যাপারে সর্বস্বান্ত মানুষজন বারবার বাধা দেন। আর সেই আক্রোশেই এলাকাবাসীর ওপর এ বর্বর হামলা চালানো হয়েছে।

ওই এলাকার সদ্য নির্বাচিত এই জনপ্রতিনিধি আরো জানান, গোটা এলাকায় হামলা, মারধর ও নির্যাতনের আতঙ্ক ছড়িয়ে চক্রটি পেশিশক্তির জোরে জায়গা-জমি জবরদখল করে নিতে পাঁয়তারা চালাচ্ছে। তারা এলাকাবাসীর মালিকানাধীন অনেক ডোবা, পুকুর, খাল, বিল পর্যন্ত মাটি ভরাট করে নিজেদের কব্জায় নিয়ে রেখেছে। এ নিয়ে কিছুদিন ধরে বেশ উত্তেজনা চলছিল এলাকায়। হামলায় গুরুতর আহত আবদুল হামিদ, মোতালিব, হাবিবুর, নূর হোসেন, আজমা উল, নাইম, ওয়াসিম ও হিমেলকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

এ ব্যাপারে থানায় মামলার প্রক্রিয়া চলছে বলেও জানা গেছে। তবে স্থানীয়রা অভিযোগ করেছেন, প্রভাবশালী ইউনাইটেড গ্রুপ নানাভাবে বিষয়টি ধামাচাপা দিতে চেষ্টা চালাচ্ছে। স্থানীয়ভাবে মীমাংসার জন্যও চাপপ্রয়োগ করছে বলে অভিযোগ তাদের।

এসব বিষয়ে কথা বলতে ইউনাইটেড গ্রুপের অফিসে যোগাযোগ করা হলে নাম-পরিচয় দিতে রাজি না হয়ে ফোনে একজন জানান, এ বিষয়ে তিনি কিছু জানাতে পারবেন না। এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কে সে বিষয়েও তিনি জানাতে অপারগতা প্রকাশ করেন।

পরে গ্রুপের চেয়ারম্যানের পিএস লাবলু জানান, তিনি আজকে ঘটনাটি জানলেন। বিস্তারিত জানেন না। কে জানেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘কে যে বিষয়টি জানেন সেটিও আমি এখন বলতে পারছি না।’


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১