বাংলাদেশের খবর

আপডেট : ১৯ মার্চ ২০২০

৩৩৫ কোটি টাকা ব্যয়ে চার নদীর ড্রেজিং

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন


সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পুরাতন ব্রক্ষপুত্রের ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারে ড্রেজিং কাজের প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় ধার হয়েছে ৩৩৫ কোটি ২৬ লাখ ৪৯১৯ টাকা। ৫টি লটে এসব নদী ড্রেজিং  করবে ১০টি প্রতিষ্ঠান। গতকাল বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে এই প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

বৈঠকের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৭টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে  নৌপরিবহন মন্ত্রণালয়ের ৬টি প্রস্তাব। পুরাতন ব্রক্ষপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধারে ৫টি লটে ড্রেজিং করার জন্য ১০টি ঠিকাদার প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় লট-১-এর ড্রেজিং কার্যক্রম করবে নাভরণ ট্রেডার্স লিমিটেড ও আনোয়ার খান মডার্ন ড্রেজিং করপোরেশন।  এতে ব্যয় হবে ৪৪ কোটি ৭৯ লাখ ৫৭ হাজার টাকা।

একই প্রকল্পের আওতায় লট-২-এ ড্রেজিং  কার্যক্রম করবে ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড, প্রোগ্রেসিভ ড্রেজিং লিমিটেড ও ভিনচেন কনসালট্যান্সি লিমিটেড। এতে ব্যয় হবে ৩৫ কোটি ৭৬ লাখ ৩৬ কোটি ৫১৯ টাকা। আর লট-৩-এ কাজ পেয়েছে মায়ার এসএস। এতে ১৪২ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৪০০ টাকা ব্যয় হবে। লট-৪-এর কাজ পেয়েছে নভারণ ট্রেডার্স লিমিটেড ও বেঙ্গল স্ট্রাকচার ডেভেলপমেন্ট লিমিটেড। এতে ৬৩ কোটি ৩৪ লাখ ৪৭ হাজার টাকা ব্যয় হবে। লট -৫-এর ড্রেজিং কাজ পেয়েছে ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড ও ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড।  এতে ব্যয় হবে ৪৮ কোটি ৯১ লাখ ৫ হাজার টাকা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১