বাংলাদেশের খবর

আপডেট : ০৩ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস প্রাদুর্ভাব

গত ২৪ ঘণ্টায় দেশে ৫১৩ জনের নমুনা পরীক্ষা


দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে পাঁচজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মহামারী করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৬১ জন। দেশে একদিনে রেকর্ড ৫১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বেলে জানানো হয়।

শুক্রবার (৩ এপ্রিল) করোনা পরিস্থিতি নিয়ে আইইডিসিআরের নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ৫১৩ টি নমুনা পরীক্ষা হয়। যার মধ্যে আইইডিসিআর ১২৬ ও বাকি ল্যাবগুলোতে হয় ৩৮৭টি নমুনা পরীক্ষা। এসব পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয় পাঁচ জনের।

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের পাশাপাশি চেম্বারে সেবা নিশ্চিত করার তাগিদ দিয়ে, বেশি বেশি পরীক্ষা করার আহ্বান জানান তিনি।

আইইডিসিআর ছাড়াও বর্তমানে ঢাকা ও ঢাকার বাইরে ১৪ প্রতিষ্ঠানে চলছে কোভিড ১৯ শনাক্ত পরীক্ষা।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, গেল ২৪ ঘণ্টায় নতুন কোনো মৃত্যু নেই।

বিফ্রিংয়ে জানানো হয়, দেশে করোনা সনাক্তের পরীক্ষার পরিসর বাড়াতে সম্প্রসারণ করতে চলতি মাসের মধ্যে সারাদেশে পিসিআর ল্যাবের সংখ্যা ২৮টিতে উন্নীত করা হচ্ছে। এছাড়া বর্তমানে পর্যাপ্ত পিপিই ও পরীক্ষা কিট মজুদ রয়েছে বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

আবুল কালাম আজাদ বলেন, যেসব স্থানে পরীক্ষা শুরু হয়েছে সেসব জায়গায় আমরা কিট সরবরাহ করেছি। এই মুহূর্তে আমাদের কাজে কীট আছে ৭১ হাজার। নতুন আরও কীট আসছে। ধারাবাহিকভাবে আমরা পরীক্ষার সংখ্যা বাড়াব।

তিনি বলেন, এই সময়ে আপনাদের পিছপা হওয়াটা খুব যুক্তি সঙ্গত নয়। মানুষকে সেবা দিন, মানুষের পাশে দাঁড়ান।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১