বাংলাদেশের খবর

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২১

রাবি শিক্ষার্থীদের আলটিমেটাম

ক্যাম্পাসসহ হল খোলার দাবি


এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসসহ হল খোলার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এর জন্য দিয়েছেন ২৪ ঘণ্টার আলটিমেটাম। এর মধ্যে ক্যাম্পাস এবং হল খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার সিদ্ধান্ত না নিলে নিজেরাই সিদ্ধান্ত নেবেন বলেও ঘোষণা দিয়েছেন তারা।

এসব দাবিতে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহানের বাসভবনের সামনে আধঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। অবস্থান থেকে আজ সোমবার বেলা ১১টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে হল খুলে দেওয়ার দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন। বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটের আমতলা থেকে তারা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহানের বাসভবনের সামনে অবস্থান নেন তারা। এ সময় অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আন্দোলনে অংশ নেন।

শিক্ষার্থীদের দাবি, দেশের সবকিছু স্বাভাবিক থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উদ্দেশ্যপ্রণোদিতভাবেই আবাসিক হলগুলো বন্ধ রেখেছে। বিশ্ববিদ্যালয় উপাচার্যকে তারা একাধিকবার হল খোলার বিষয়ে অনুরোধ করলেও এবং স্মারকলিপি প্রধানসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে না। আন্দোলনরত নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন মানিক বলেন, দেশের সবকিছু তো চলছে। ক্যাম্পাস খুলে না দিলে শিক্ষার্থীরা সেশনজটসহ ভয়াবহ পরিস্থিতি মুখোমুখি হচ্ছে। ক্যাম্পাসের বাইরে অবস্থানের কারণেই আজকে দেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বর্বরোচিত সন্ত্রাসী হামলার শিকার হচ্ছে। আমরা এখন আর ক্যাম্পাসের বাইরে নিরাপদ নয়। প্রশাসনের কাছে জোর দাবি তারা যেন অতি দ্রুত ক্যাম্পাস ও হল খুলে দেন। তিনি আরো বলেন, আমরা বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছি। আমরা প্রশাসনের কাছে দাবি জানিয়েছি আগামী ২৪ ঘণ্টার মধ্যে হল খোলার বিষয়ে সিদ্ধান্ত নিতে। যদি তারা সিদ্ধান্ত না নিতে পারেন তাহলে শিক্ষার্থীরা তাদের মতো করে সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী মাহমুদ সাকি বলেন, আমরা এতদিন চুপ ছিলাম। আমরা তাকিয়েছিলাম প্রশাসনের বিবেকের দিকে। কিন্তু তাদের বিবেক নাড়া দেয়নি। তাদের তো বেতন ভাতা বন্ধ নেই। তাহলে আমাদের হল ক্যাম্পাস বন্ধ কেন? প্রতিদিন জুবেরি ভবনে আড্ডা হচ্ছে প্রশাসন ভবনে মিটিং হচ্ছে সেখানে করোনাভাইরাস নেই, করোনা শুধু আমার ক্লাস রুমে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১