বাংলাদেশের খবর

আপডেট : ১৪ জুলাই ২০২১

মোবাইল কিনতে ঋণ দেবে ব্যাংক


ভোক্তা ঋণের আওতায় ডিজিটাল ডিভাইস (ল্যাপটপ, মোবাইল, কম্পিউটার, ট্যাব ইত্যাদি) কেনার জন্য ৭০:৩০ অনুপাতে ঋণ দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে ভোক্তার কাছে ৩০ টাকা মূলধন রাখার শর্ত দেওয়া হয়েছে। গত সোমবার ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ-বিআরপিডি থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী বরাবর পাঠানো সার্কুলারে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানেই বর্তমানে অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা-কার্যক্রম চলমান থাকায় শিক্ষক বা শিক্ষার্থী এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল ডিভাইসের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এছাড়াও সরকারের রূপকল্প ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অংশ হিসেবে তৃণমূল পর্যায়ে নির্ভরযোগ্য ডিজিটাল অভিগমন এবং তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ মানবসম্পদ উন্নয়নে আইসিটি খাতে অর্থায়নকে উৎসাহিত করা হচ্ছে।

এতে আরো বলা হয়, বর্ণিত প্রেক্ষাপটে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, ভোক্তা ঋণের আওতায় গ্রাহকের অনুকূলে ডিজিটাল ডিভাইস (ল্যাপটপ/মোবাইল/ কম্পিউটার/ট্যাব ইত্যাদি) ক্রয় বাবদ ঋণ বিতরণের ক্ষেত্রে বিদ্যমান ঋণ-মার্জিন অনুপাত ৩০:৭০-এর পরিবর্তে সর্বোচ্চ ৭০:৩০ অনুপাত অনুসরণ করা যাবে।

বাংলাদেশ ব্যাংকের প্রুডেনশিয়াল রেগুলেশনস ফর কনজ্যুমার ফিন্যান্সিং, ২০০৪ ও তদসংশ্লিষ্ট বিদ্যমান সার্কুলার বা সার্কুলার লেটারসমূহে বর্ণিত অন্যান্য নির্দেশাবলি পরিপালন নিশ্চিত করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১