বাংলাদেশের খবর

আপডেট : ০৮ অক্টোবর ২০২১

শিগগির খুলবে সরকারি বিশ্ববিদ্যালয় : তালেবান


আফগানিস্তানের সরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিগগির পুনরায় খুলবে বলে জানিয়েছে তালেবান সরকার। স্থানীয় টোলো নিউজের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

আফগানিস্তান দখল করার পর তালেবানের গঠিত সরকারের উচ্চশিক্ষাবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী আবদুল বাকি হাক্কানি গতকাল বৃহস্পতিবার বলেন, ‘প্রস্তুতি ও পরিকল্পনা সম্পন্ন হচ্ছে। শিগগিরই ইসলামি আমিরাতের সঙ্গে সম্পর্কিত বিশ্ববিদ্যালয় খোলা হবে, এবং শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।’

টলো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখলে নেওয়ার পরে গত আগস্টে দেশটির সব বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। পরে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হয়।

কিন্তু, সব বিশ্ববিদ্যালয় খোলার প্রক্রিয়ায় দেরি করায় তালেবানের সমালোচনা করে আসছেন আফগান শিক্ষাথীরা।

কাবুল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র ওমিদ মৌলভি জাদা বলেন, ‘আমরা অনেক বার এমনটা দেখেছি। তারা বলছে যে, পরিকল্পনা করছে। কিন্তু, এক মাসের বেশি সময় হয়ে গেল পরিকল্পনাটি এখনও চূড়ান্ত হয়নি।’

এদিকে, নারী শিক্ষার্থীদের জন্য স্কুল-কলেজ বন্ধের প্রতিবাদ জানিয়ে আজ শুক্রবার কাবুলে বিক্ষোভ করেছেন একদল নারী। তাঁরা বলছেন, নারীদের জন্য স্কুল-কলেজ বন্ধ করে তাদের মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

কাবুলের বিভিন্ন স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বলেছেন—নারীদের জন্য স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ করা অত্যন্ত উদ্‌বেগজনক। এর ফলে আফগানিস্তানে মেয়েদের শিক্ষার ভবিষ্যতের ওপর গভীর প্রভাব পড়তে পারে। তাই, তালেবানের উচিত সেদিকে গুরুত্ব দেওয়া।

আফগানিস্তানের নারী শিক্ষার্থীরা বলছেন—শিক্ষা তাঁদের ইসলামি ও আইনগত অধিকার। এবং তাঁদের কাছ থেকে এ অধিকার কেড়ে নেওয়া উচিত নয়।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১