বাংলাদেশের খবর

আপডেট : ১০ অক্টোবর ২০২১

শেয়ার বিনিয়োগ নিয়ে কিছু প্রশ্ন এবং তার উত্তর


আবু আহমেদ

 

আমাকে অনেক বিনিয়োগকারী অনেক প্রশ্ন করেন। সংক্ষেপে তাদের বোঝাতে চেষ্টা করি। ভালো করে বুঝতে হলে ক্লাসরুমে হাজির হয়ে বুঝতে হবে। এমন কয়টা প্রশ্নেও উত্তর দেওয়া যায়। যেসব প্রশ্ন করা হয় তার মধ্যে আজকে দুটোর উত্তর নিয়ে সংক্ষেপে আলোচনা করছি।

 

প্রশ্ন : সূচক কী, সূচক বাড়লে আমরা খুশি হই কেন?

উত্তর : সূচক হলো একটা পরিমার্জিত পরিসংখ্যান। সূচকের জন্য একটা বেইজ ইয়ার (Base Year) বা রেফারেন্স বছর লাগে। কারণ হলো সূচক বা পরিমাপটার বৃদ্ধি-কমাকে দেখা হয় ওই রেফারেন্স ইয়ারের পরিসংখ্যানগুলোর সাথে তুলনা করে। যেমন ঢাকা স্টক এক্সচেঞ্জের জেনারেল শেয়ার মূল্য সূচক যদি ৫০০০ হয় তাহলে বেইজ ইয়ারে ৪০০-এর তুলনার আজো ৫০ গুণ মূল্য বেড়েছে। সাধারণত বেইজ ইয়ার সূচকের মানগুলো ধরা হয় ৪০০। শুনেছি ডিএসই-এর ক্ষেত্রে এই ভিত্তি বছর হলো ১৯৯৫। সূচকের কনস্ট্রাকশন (Construction) বা বিনির্মাণ একটা টেকনিক্যাল বিষয়। কীভাবে তৈরি করা হয় সেটা, এ বিষয়ে যারা লেখাপড়া করেছেন তাদের কাছে ছেড়ে দেওয়াই ভালো।

সূচক বাড়লে আমরা খুশি হই এই ভেবে যে, শেয়ারের মূল্য বুঝি বাড়ল। তবে সূচক বাড়া মানে শেয়ারের গড় মূল্য বাড়া। আপনার-আমার শেয়ারের মূল্য নাও বাড়তে পারে। অন্যদিকে শেয়ার সূচক কমলেও আপনার-আমার শেয়ারগুলোর মূল্য বৃদ্ধি পেতে পারে। তবে হ্যাঁ, সব শেয়ারের মূল্য কমে যদি কোনোদিন সূচকের পতন হয় তাহলে আপনার-আমার শেয়ারেরও মূল্য অবশ্যই কমে যাবে। সূচক বাড়লে আমরা খুশি হই এই ভেবে যে, আমরা বুঝি এত টাকা বেশি মূল্যের ধনী হয়ে গেলাম। এটাকে অর্থনীতিতে বলে ওয়েলথ এফেক্ট (Wealth effect)। ধনী হয়ে গেছে এই ভাবনা বিনিয়োগকারীদের মধ্যে এলে তারা Consumption বা ভোগকে বাড়িয়ে দেয়। ভোগ বাড়া অর্থনীতির জন্য ভালো। তাতে উৎপাদন বাড়ে। যুক্তরাষ্ট্রে এজন্য Wealth effect-কে অতি গুরুত্ব দেওয়া হয়। আমাদের বাজারে ভোগ বৃদ্ধির প্রবণতা আপনারা লক্ষ করেন কি-না, আমি কিন্তু করি।

প্রশ্ন : সূচকের ওঠানামার সঙ্গে কোন শেয়ারের মূল্য বেশি সম্পর্কিত?

উত্তর : সাধারণ Speculative শেয়ারগুলোর সূচক বৃদ্ধি পেতে থাকলে যেমন সূচকে Beat করে, তেমনি সূচক কমতে থাকলে এইগুলোর পতনও  Over-react করে। Speculative শেয়ার কোনগুলো? এই বিষয়ে পরে একদিন আলোচনা করা যাবে।

তবে Mutual Fund (MF)-গুলো সাধারণ সূচকের সঙ্গে তাল রেখে বেশি ওঠানামা করে। MF ক্ষেত্রে NAV হলো মূল্যের জন্য আসল নিয়ামক। এই NAV ওঠানামা করে সূচকের সঙ্গে তাল রেখে। তবে হাঁ, যেসব ফান্ড অতি দক্ষ তারা সূচককে beat করতে পারে এবং ওইসব MF অত পড়বে না যতটা সূচক পড়েছে। আমাদের বাজারে MF-গুলো স্পন্সরদের (Sponsors) নামানুসারে পরিচিত। যেমন IST Janata MF. কিন্তু সত্য হলো, এই MF-এর সঙ্গে অর্থ দেওয়া ছাড়া জনতা ব্যাংকের কোনো সম্পর্ক নেই। এই MF-কে ম্যানেজ করছে কোনো সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি বা Asset Management Company. Asset Management  কোম্পানির মধ্যে অন্যতম হলো ICB, RACE, LR Global. এখন আপনাদের জানতে হবে কে MF-কে ম্যানেজ করছে এবং কে কতটা দক্ষ। শেয়ার কেনা থেকে আপনার কী লাভ-লোকসান হবে সেটা যেমন আপনার দক্ষতার ওপর নির্ভর করে, তেমনি MF-গুলোর মূল্য বা NAV কত হবে সেটা নির্ভর করে ফান্ড ম্যানেজারদের দক্ষতার ওপর।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১