বাংলাদেশের খবর

আপডেট : ২৪ অক্টোবর ২০২১

দুই শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, মহাসড়ক অবরোধ

শিক্ষক ফারহানাকাণ্ডে ফের উত্তপ্ত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়


শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি 

সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ফের উত্তপ্ত। অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে স্থায়ী বহিষ্কার না করায় দ্বিতীয় দফা আন্দোলনের দ্বিতীয় দিন আজ রোববার রবির শাহজাদপুর বিসিক বাসস্ট্যান্ড এলাকার একাডেমিক ভবনে আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে মো. শামীম হোসেন বিষপানে এবং আবিদ হাসান নামে অপর এক শিক্ষার্থী হাতের রগ কেটে আত্মহত্যার চেষ্টা করে। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে আসার আহ্বান জানাতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সোহরাব আলীসহ শিক্ষকদের একদল প্রতিনিধির উপস্থিতিতে এ ঘটনা ঘটে।

বিষপানে অসুস্থ শামীমকে প্রথমে স্থানীয় একটি বেসরকারি ক্লিনিকে ভর্তি করার পর তার অবস্থার অবনতি হলে শাহজাদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এখানে সে চিকিৎসাধীন রয়েছে। অপর ছাত্র আবিদ হাসানকে প্রাথমিক চিকিৎসার পর তাকে ছেড়ে দেওয়া হয়। এ খবর ছড়িয়ে পড়লে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নগরবাড়ী-ঢাকা মহাসড়ক বেলা সাড়ে ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবরোধ করে। এ সময় সড়কের দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। অপমান সহ্য করতে না পেরে পরের দিন ২৭ সেপ্টেম্বর রাতে নাজমুল হাসান তুহিন নামীয় এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

উল্লেখ্য, শাহজাদপুর উপজেলা ছাত্রলীগের একটি অংশ বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ এনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে আসার অনুরোধ করেন। আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে অবরোধ চলাকালে বক্তব্য রাখেন সোহাগ হোসেন। তিনি বলেন, আমাদের নেতৃত্বে থাকা মো. শামীম হোসেন আগে থেকেই বলেছিলেন ফারহানা ইয়াসমিনকে স্থায়ীভাবে বহিষ্কার না করলে আমি আত্মহত্যা করব। গত ২২ অক্টোবর শুক্রবার ঢাকার অতিথি ভবনের সিন্ডিকেট সভা ফারহানা ইয়াসমিনকে স্থায়ী অব্যাহতির বিষয়ে কোনো সিদ্ধান্ত না আসায় ও সভা মুলতবি করায় পূর্ব ঘোষণা মোতাবেক শামীম আত্মহত্যার চেষ্টা করে। সোহাগ আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে আরো বলেন, আমাদের দাবি উপেক্ষা করে সিন্ডিকেট সভা কোনো সিদ্ধান্ত না নিয়ে ওই শিক্ষিকাকে বাঁচানোর চেষ্টা করছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের তাদের আন্দোলনে শরিক হওয়ার জন্য আহ্বান জানান।

শিক্ষার্থীদের একটি অংশ একাডেমিক ভবন ছেড়ে প্রশাসনিক ভবনের সামনে দুপুর আড়াইটার দিকে বিক্ষোভ করে। 

এ ব্যাপারে জানতে চাইলে রবির রেজিস্ট্রার সোহরাব আলী জানান, শিক্ষার্থীদের অসহায় অবস্থা এবং অনশনরতদের দুর্ভোগ দেখতে এদিন (রোববার) একাডেমিক ভবনে যাই। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের নিবৃত্ত করতে আমি ও আমার সহকর্মী শিক্ষকরা চেষ্টা করে ব্যর্থ হই। এর আগে ভিসি আব্দুল লতিফ জানান, ফারহানা ইয়াসমিনের চাকরি হতে স্থায়ী অব্যাহতির ব্যাপারে বুঝে শুনে সিদ্ধান্ত নেওয়ার জন্য আরো একটু সময় নেন সিন্ডিকেট সদস্যরা। এজন্যই সিন্ডিকেটের সভা স্থগিত করা হয়। দীর্ঘ প্রায় এক মাস পেরিয়ে গেলেও উচ্চ শিক্ষার জন্য আসা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চুল কাটার মতো একটি অসম্মানজনক ও লজ্জাজনক ঘটনার কোনো সমাধান না করে এবং সর্বশেষ শুক্রবারের সিন্ডিকেট সভা স্থগিত করে ছাত্রদের প্রতি এ উদাসীনতার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দায়ী করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ক্রমেই ফুঁসে উঠছে।

ছাত্রদের দাবির প্রতি এমন অবহেলার পরিণতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে অভিভাবকমহল।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১