বাংলাদেশের খবর

আপডেট : ২৪ নভেম্বর ২০২১

ফাইজারের আরও ১৮ লাখ ডোজ টিকা দিল যুক্তরাষ্ট্র


বাংলাদেশকে আরো ১৮ লাখ ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ দান করেছে যুক্তরাষ্ট্র। আমেরিকার জনগণ সর্বশেষ চালানসহ বাংলাদেশকে মোট ১ কোটি ৬৮ লাখ ডোজ ভ্যাকসিন দান করেছে। আজ ঢাকার মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

এই নতুন ডোজ বাংলাদেশকে ১২ বছর বা তদুর্ধ বয়েসীদের টিকাদান অব্যাহত রাখার এবং ভ্যাকসিন গ্রহণে সক্ষম জনসংখ্যার ৪০ শতাংশকে ২০২১ সালের শেষ নাগাদ ভ্যাকসিন প্রদানের লক্ষ্যে সরকারের প্রচেষ্টার সহায়ক হবে। কোভিড মোকাবিলায় নেতৃত্ব দিতে ২০২২ নাগাদ বিশ্বব্যাপী বিনামূল্যে ১০০ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অঙ্গীকারের অংশ হিসেবে এই ফাইজার ভ্যাকসিন দেয়া হচ্ছে। জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সহযোগিতা দিতে এবং মহামারি প্রতিরোধ জোরদারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। এ লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপদ ও যথাযথভাবে টিকাদান কার্যক্রম পরিচালনায় ৬,৮০০ বেশী স্বাস্থ্যসেবা পেশাদারকে প্রশিক্ষণ দিয়েছে এবং কোভিড-১৯ ভ্যাকসিন সংরক্ষণ ও সারা দেশে কোল্ড চেইন বজায় রেখে ভ্যাকসিন সরবরাহ সুবিধা দিতে ১৮ টি কোল্ড-চেইন ফ্রিজার ট্রাক দান করেছে।

ভ্যাকসিন দান ও সহায়তা ছাড়াও যুক্তরাষ্ট্র সরকার কোভিড-১৯ সম্পর্কিত সহায়তা হিসেবে ১২ কোটি ১০ লাখ ডলারের বেশী সহায়তা দিয়েছে। যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী ভ্যাকসিন সুবিধার সমতার জন্য কোভ্যাক্স কার্যক্রমের সমর্থনে ৪০০ কোটি ডলার দান করেছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১