বাংলাদেশের খবর

আপডেট : ০৮ জানুয়ারি ২০২২

৫ দফা দাবিতে আন্দোলনে মাদ্রাসা-ই-আলিয়ার শিক্ষার্থীরা


সরকারি মাদ্রাসা-ই- আলিয়ার সাধারণ শিক্ষার্থীরা ৫ দফা দাবিতে মানববন্ধনের ডাক দিয়েছে। রাজধানীর বকশিবাজারে অবস্থিত সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার সাধারণ ছাত্রদের আয়োজনে আজ শনিবার (৮ জানুয়ারি) বেলা ১১টা ৩০ মিনিটে বকশীবাজার মোড়ে এক মানববন্ধনের ডাক দেয়া হয়েছে।

৫ দফা দাবিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, ১৭৮০ সালে প্রতিষ্ঠিত এই প্রাচীন প্রতিষ্ঠানে প্রায় ৫ হাজার শিক্ষার্থী অধ্যায়নরত। ১৯৫৮ সালে স্থাপিত একটি মাত্র জরাজীর্ণ আবাসিক হলের দুটি ভবনে রয়েছে মাত্র ৩৫০জন শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা। শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনের জন্যে মাদ্রাসা প্রশাসনকে বার বার অবগত করা হলেও তারা কোন কার্যকর পদক্ষেপ নেয়নি বরং এর মধ্যে হঠাৎ করেই আল্লামা কাশগরী (র) হলের অংশ, হল সুপারের বাস ভবন ভেঙ্গে সেখানে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের অফিস নির্মাণের পরিকল্পনা করে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তা।

একটি স্বতন্ত্র ও ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বিনষ্ট করে অন্য প্রতিষ্ঠানের স্থায়ী ভবন নির্মাণের পরিকল্পনাকে সাধারণ ছাত্ররা নির্লজ্জ স্বেচ্ছাচারিতা আখ্যা দিয়ে এর বিরুদ্ধে শান্তিপূর্ণ আন্দোলন শুরু করে।

এ দিকে সাধারণ ছাত্রদের শান্তিপূর্ণ এ আন্দোলনকে শিক্ষা অধিদপ্তর নির্মাণে হুমকি মনে করে এবং সরকারি কাজে বাধা দেয়ার মিথ্যা অভিযোগ এনে গত ৫ জানুয়ারি হঠাৎ করেই হল সুপার জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক নোটিশে বিকাল ৪ টার মধ্যে সকল ছাত্রকে হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশে ১৬/১/২২ এ অনুষ্ঠিত হতে যাওয়া ফাজিল পরীক্ষার্থী সহ জানুয়ারি ও ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হতে যাওয়া পরিক্ষাগুলোর পরীক্ষার্থীরা হতবাক ও বিক্ষুদ্ধ হয়ে উঠেন।

যেখানে পরীক্ষার পূর্ব মুহুর্তে মাদ্রাসা প্রশাসনের দায়িত্ব ছিলো শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির সুযোগ করে দিতে,হলের নানান সমস্যা ও সংকটগুলো নিরসন করা, সেখানে নিজ ছাত্র ও প্রতিষ্ঠানের স্বার্থ জলাঞ্জলি দিয়ে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর নির্মাণ করার মত ঘৃন্য সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হল বন্ধের অযৌক্তিক নোটিশের বিরুদ্ধে ছাত্ররা আন্দোলন শুরু করে। আন্দোলনের তোপের মুখে ঐদিনই আনুমানিক বিকাল ৪:৩০ মিনিটে হল বন্ধের নোটিশ প্রত্যাহার করে আবারো হল খোলা রাখার নোটিশ দেওয়া হয়, নোটিশ দেওয়ার পরপরই শিক্ষার্থীরা রিডিং রুমে ফিরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠে।এদিকে এ স্বাভাবিক পরিস্থিতির মধ্যেই ৬ জানুয়ারি দুপুর ২:৩০ মিনিটে আবারো অনির্দিষ্টকালের জন্য হল বন্ধের নোটিশ দেয় সরকারি মাদ্রাসা-ই-আলিয়া কর্তৃপক্ষ।

পরীক্ষা কে সামনে রেখে দফায় দফায় মাদ্রাসা প্রশাসনের এ হল বন্ধের নোটিশ কে সাধারণ ছাত্রদের জীবনের সাথে তামাশা করা হচ্ছে এই বলে হল বন্ধের নোটিশকে প্রত্যাখ্যান করে আবারো ৫ দফা দাবি নিয়ে আন্দোলনে নামেন সাধারণ শিক্ষার্থীরা, এদিকে শিক্ষার্থীরা জানান আজকের এ মানববন্ধন আমাদের ৫ দফা আন্দোলনের অংশ। একই সাথে তারা এই পাঁচদফা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

পাঁচ দফা দাবী গুলোঃ

১.কোনো অবস্থাতে আবাসিক হল বন্ধ করা যাবেনা।

২.শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করতে হবে।

৩.হল প্রাঙ্গণে অধিদপ্তর নির্মান করা যাবে না।

৪.সাধারণ শিক্ষার্থীদের উপর আরোপিত সকল প্রকার হয়রানি মূলক মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

৫.শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোন ধরনের বাণিজ্য করা চলবেনা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে শিক্ষার্থীরা।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১