বাংলাদেশের খবর

আপডেট : ১০ জানুয়ারি ২০২২

দিনাজপুরে সরিষার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে


দিনাজপুরে এবারে লক্ষ্যমাত্রা অতিরিক্ত সরিষার চাষ অর্জিত হওয়ায় কৃষি বিভাগ নিজেদের সফলতা প্রকাশ করছেন। জেলার বিভিন্ন উপজেলায় বিস্তীর্ণ ফসলের মাঠে এখন হলুদের ঢেউ। সরিষার এই ফলনে কৃষকের চোখেমুখে আনন্দের আভা ফুটে উঠেছে।

দিনাজপুর কৃষি অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক প্রদীপ কুমার জানান, এবারে দিনাজপুর জেলায় ২০ হাজার ৫০২ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কৃষকেরা কৃষি বিভাগের অনুপ্রেরণায় এবারে ২২ হাজার ৭০০ হেক্টর জমিতে সরিষা চাষ অর্জিত করেছে। ফলে লক্ষ্যমাত্রা অতিরিক্ত দুই হাজার ১৯৮ হেক্টর জমিতে সরিষার চাষ অর্জিত হয়েছে। তিনি জানান, গত শুক্রবার কৃষি বিভাগের মাঠ পরিদর্শন দিবস উপলক্ষে জেলার বিরামপুর উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে সরিষার ফলের জমি পরিদর্শন করেছেন। এসময় তিনি কৃষকদের সঙ্গে কথা বলে সরিষা উৎপাদনের ব্যাপক সফলতার বিষয় অবগত হয়েছেন। তিনি বলেন, ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্চার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এবারে জেলায় সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে ২৩ মেট্রিক টন সরিষা বীজ ১৩টি উপজেলার কৃষকদের মধ্যে কৃষি প্রণোদনা হিসেবে কৃষি বিভাগের পক্ষ থেকে বিতরণ করা হয়েছে। এছাড়া রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে ৫০ মেট্রিক টন সার ও তিন মেট্রিক টন কীটনাশক কৃষকদের মধ্যে বিতরণ করা হয়।

প্রদীপ কুমার বলেন, কৃষি বিভাগের বিশেষজ্ঞ দল দীর্ঘ সময় গবেষণা করে সরিষার উন্নত জাত উদ্ভাবন করেছন। উন্নত জাতের সরিষা বারি-৫, ৬, ৭ ও ৯ জাতের সরিষা বীজে এবার কৃষকদের সরবরাহ করে চাষ করার জন্য উৎসাহ দেওয়া হয়েছে। বর্তমানে জমিতে যে অবস্থায় সরিষা রয়েছে তাতে প্রতি হেক্টরে ৬০ মণ করে সরিষা ফলন অর্জিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যেই সরিষা অনেকেই উঠাতে পারবেন। এই সময়ের মধ্যে কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে বাম্পার ফলন অর্জিত হয়েছে সরিষা এবার জেলায় ব্যাপক সফলতা আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১