বাংলাদেশের খবর

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২

পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি বাইডেনের


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে তাহলে তিনি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার বিষয়টি বিবেচনা করবেন। 

তিনি বলেন, রাশিয়া যদি তার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী দেশ ইউক্রেনের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয় তাহলে তা বিশ্বের জন্য ‘ভয়াবহ পরিণতি’ হবে। খবর বিবিসি অনলাইনের।

ইউক্রেন আক্রমণ করলে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ওপর ব্যক্তিগতভাবে কোনো নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করবেন কি না- সাংবাদিকের করা এমন এক প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, হ্যাঁ। 

পশ্চিমা বিশ্বের অন্যান্য নেতারা যখন বারবার বলছে, ইউক্রেন আক্রমণ করলে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে। ঠিক তখনই এমন মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। যদিও রাশিয়া বরাবরই ইউক্রেন আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে এবং ইউক্রেনকে ঘিরে ‘উত্তেজনা বৃদ্ধির’ জন্য দেশটি যুক্তরাষ্ট্র এবং অন্যদের দায়ী করে আসছে। যদিও মস্কো ইউক্রেন সীমান্ত এলাকায় সৈন্য সমাগম করেছে এবং  প্রায় এক লাখ সৈন্য ওই অঞ্চলে মোতায়েন করেছে।  

বাইডেন বলেন, ইউক্রেন সীমান্তজুড়ে ওই ধরনের পদক্ষেপ ‘বিশ্বব্যাপী ভয়াবহ পরিণতি’ তৈরি করবে এবং তা ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় আক্রমণ’ হতে পারে। এই জন্য তিনি পূর্ব ইউরোপে ন্যাটোর উপস্থিতি বাড়াতে বাধ্য হবেন বলেও জানান। 

তিনি বলেন, আমাদের এটা পরিষ্কার করতে হবে ন্যাটোর কাউকে বা কোনো সদস্যকে এই নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই যে, ন্যাটো তাদের প্রতিরক্ষায় এগিয়ে আসবে কিনা। তবে তিনি আবারও বলেছেন, ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই। 

 


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১