বাংলাদেশের খবর

আপডেট : ২৯ জানুয়ারি ২০২২

পাগলা কুকুরের কামড়ে ছাগলের মৃত্যু


গৃহিণী শারমিন আক্তার। পরিবারে স্বামী ৩ ছেলে ১ মেয়েসহ ৬ জন সদস্য রয়েছে। তার স্বামী ঢাকায় দৈনিক মজুরিতে কাজ করেন। এই কাজেই চলে তার সংসার। এদিকে পরিবারে সামান্য আয় করতে ছাগল লালন পালনে চেষ্টা করেন। খুবই কষ্ট করে ১টি ছোট ছাগল ক্রয় করে লালন পালন শুরু করেন। এরই মধ্যে ছাগলটি বাচ্চা দেওয়ার সময় হয়ে উঠে। পরিবারের সবাই যেন এই ছাগলটির প্রতি বাড়তি নজর দিতে শুরু করেন। তাদের দীর্ঘ দিনের স্বপ্ন এরইমধ্যে এক নিমিশে শেষ হয়ে যায়। বেওয়ারিশ পাগলা কুকুরের কামড়ে ছাগলটির শনিবার সকালে মারা যায়। এই মৃত্যুতে পরিবারের সদস্যরা শোকে পাথর হয়ে আছে। শারমিন আক্তার পৌর শহরের তারাগন এলাকার মো. রুমেল মিয়ার স্ত্রী।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১০-১২ দিন আগে ছাগলকে ঘাস খাওয়ানোর জন্য ঈদগা মাঠ এলাকায় খোলা জায়গার মধ্যে নিয়ে যাওয়া হয়। সেখানে হঠাৎ করে একটি পাগলা কুকুর তাড়া করে ছাগলটিকে অতিরিক্ত কামড় দিলে গুরুতর আহত হয়। আহত অবস্থার ঘটনাস্থল থেকে উদ্ধার করে প্রাণি সম্পদ কার্যালয়ে ডাক্তার দেখানো হয়। দিন দিন তার অবস্থার অবনতি হলে শেষ পযর্ন্ত ছাগটিকে রক্ষা করা যায়নি। শনিবার সকালে ছাগলটি মারা যায়। ছাগল মারা যাওয়ার শোকে পরিবারের সদস্যদের নাওয়া খাওয়া যেন অনেকটাই বন্ধ হয়ে আছে। শোকে স্তদ্ধ পরিবার। পরে পরিবারের সদস্যরা একটি ভ্যাগ গাড়ি করে দুরবর্তী জায়গায় ছাগলটিকে মাটি চাপা দেওয়া হয়।

রুমেল মিয়া বলেন, লালন পালন করতে অনেক কষ্ট করে এই ছাগলটি কেনা হয়। আমার স্ত্রী এই ছাগলটিকে নিজের সন্তানের মতো লালন পালন করতো। প্রতিদিন নিজে ঘাস খাওয়ানোর জন্য নিয়ে যেতো নিয়ে আসতো। সব সময় ছাগলের প্রতি তার বাড়তি নজর ছিল। এই ছাগলটি কয়েক দিনের মধ্যে বাচ্চা দেওয়া কথা। অনেক স্বপ্ন ছিল আমাদের। কুকুরের কামড়ে সব কিছু শেষ হয়ে গেছে।

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা মো: কামাল বাশার বলেন, জলাতঙ্ক আক্রান্ত পশুর অতিরিক্ত তাপমাত্রায় জ্বর আসে, মুখ দিয়ে লালা আসে। পানি দেখলে ভয় পায় এবং সব সময় উত্তেজিত থাকে। এসময় উচ্চক্ষমতাসম্পন ভ্যাকসিন দিয়ে ও কোন কাজ হয় না। শুনেছি ছাগলটি মারা গেছে। এই ছাগলটি খুবই অসুস্থ ছিল । ছাগলটিকে বাঁচাতে আমাদের চেষ্টার কোন ক্রুটি ছিল না।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১