বাংলাদেশের খবর

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২

বরগুনায় পানি উন্নয়ন বোর্ডের জমি বেদখল


বরগুনা ক্রোক বিসিক শিল্পনগরী এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) জমি দখল হয়ে গেছে। এমনকি বিসিক শিল্পনগরী এলাকায় মসজিদের জন্য সংরক্ষিত জমি দখল হয়ে গেছে। পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয়ের কর্তৃপক্ষ বলছে, জমি কাউকেই বন্দোবস্ত দেওয়া হয়নি।

জানা গেছে, বরগুনা পৌর শহর সংলগ্ন ক্রোক এলাকায় ১০ একর জমিতে ২০২১ সালের ডিসেম্বর মাসে বিসিক শিল্পনগরীর স্থাপনের কাজ শেষ হয়। শিল্পনগরীর উত্তর দিকে নিরাপত্তা দেয়ালের পর বরগুনা বড়ইতলা সড়কের দক্ষিণ পাশ পর্যন্ত প্রায় ১০ ফুট ফাঁকা রাখা হয়। সড়কের পাশ ধরে বিসিকের দেয়াল ঘেঁষে পূর্ব-পশ্চিমে প্রায় ৫০ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থ জায়গা ফাঁকা রাখা হয়েছিল।

বিসিক শিল্পনগরী এলাকার বাসিন্দারা জানান, সড়ক ও বিসিকের দেয়ালের মাঝখানের ফাঁকা জায়গা ধীরে ধীরে দখল করে নিয়েছে দখলদাররা। সেখানে ছোট ছোট কাঠের ঘর তৈরি করে দখল করা হয়েছে। এ ছাড়া কাঠ বিক্রির জন্য ওই জমি ব্যবহার করছে স্থানীয় কয়েকজন কাঠ ব্যবসায়ী।

স্থানীয় একাধিক বাসিন্দা বলেন, গত বৃহস্পতিবার দুপুরে ৩ থেকে ৪ জন ব্যক্তি এসে সেখানে প্রায় ৩০ ফুট এলাকা টিনের বেড়া দিয়ে দখল করে নেন। বরগুনা পৌর শহরসংলগ্ন ক্রোক বিসিক শিল্পনগরী এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে টিনের বেড়া দেয়া হয়েছে।

কোরক বিসিক শিল্পনগরী জামে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক আবুল কালাম বলেন, বৃহস্পতিবার দুপুরের দিকে কয়েকজন ব্যক্তি এসে পানি উন্নয়ন বোর্ডের ওই ফাঁকা জমি টিনের বেড়া দিয়ে দখল শুরু করেন। এ সময় তাঁদের কাছে জানতে চাইলে একজন বলেন, পাউবোর জমি পরিমাপক আমাদের এ জমি বুঝিয়ে সীমানা দিয়ে দিয়েছেন।

কালাম বলেন, বিসিকের কাজের আগে ওই জমিতে আমাদের মাদ্রাসা ছিল। কাজ শেষ হওয়ার পর আমরা মাদ্রাসা ও মসজিদের জন্য জমি বন্দোবস্ত পেতে পাউবো কার্যালয়ে আবেদনও করেছি। কিন্তু সেই জমি অন্যদের দখলে নিতে দেখে সন্ধ্যার পরে পাউবো কার্যালয়ে গিয়ে নির্বাহী প্রকৌশলী কাইছার আলমের সঙ্গে কথা বলেছি। তিনি জানান, জমি কাউকে বন্দোবস্ত দেওয়ার সুযোগ নেই। কারণ, বন্দোবস্ত দেওয়া সরকার বন্ধ রেখেছে।

এবিষয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী কাইছার আলম বলেন, এখানে কাউকে জমি বন্দোবস্ত দেওয়া হয়নি। আমি সার্ভেয়ার ও এসওকে পাঠিয়ে খোঁজ নিয়েছি। জমি দখলমুক্ত করা হবে।

এ বিষয়ে, বরগুনার জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, বিষয়টি খোঁজ নিয়ে পাউবোকে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১