বাংলাদেশের খবর

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২২

যত্নে থাকুক বই


জীবনে বন্ধুর গুরুত্ব অনেক। বন্ধু ছাড়া পথচলাটা যেন অচল! মানুষ সবসময় একজন ভালো বন্ধুর খোঁজে থাকেন। সেই তালিকায় সবার উপরে রাখতে পারেন বই। অনেকে মনে করেন, বই নতুন একটা জীবন ফিরিয়ে দেয়। বই পড়ার মাধ্যমে জ্ঞান অর্জনের পাশাপাশি জানা যায় বিশ্ব সম্পর্কে। চলছে অমর একুশে গ্রন্থমেলা। বাতাসে নতুন বইয়ের ঘ্রাণ। অনেকে কিনবেন নতুন নতুন বই। বাসায় জমে আছে অনেক বই। কথা হলো, বই কিনে বা পড়ে কি জমিয়ে রাখলেই হবে? বিভিন্ন কারণে নষ্ট হয়ে যেতে পারে মূল্যবান বইটি। বই দীর্ঘসময় ভালো রাখতে বা সংরক্ষণ করতে, চাই বইয়ের সঠিক যত্ন।

 

  • বই রাখার তাক কিনে থাকলে, এমন জায়গায় যেখানে বাতাস আসা-যাওয়া করে। তবে তা যেন জানালার ধারে না হয়। বইয়ের গায়ে রোদ-বৃষ্টি লাগবে না এমন একটি জায়গা বাছাই করুন।

 

  • নতুন হোক বা পুরনো, সবধরনের বইয়ের ক্ষেত্রেই যত্নশীল হতে হবে। তবে পুরনো বই পড়া বা নাড়াচাড়া করার ক্ষেত্রে চাই একটু বেশিই সর্তক। পুরনো বইগুলো যেন হাত থেকে পড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। তাক থেকে বই নামানোর ক্ষেত্রে বইয়ের উপরের দিকে না ধরে বরং বাঁধাইয়ের দিকটায় ধরে বের করার চেষ্টা করুন।

 

  • এখনকার দিনে নানান ডিজাইনের বইয়ের তাক পাওয়া যায়। তাই চেষ্টা করুন এমন কোনো তাক কিনতে, যেখানে পরপর সমানভাবে সাজিয়ে রাখা যাবে সব বই। যত পরিচ্ছন্নভাবে সাজাবেন, তত ভালো থাকবে বই।

 

  • শেলফে বেশি চাপাচাপি করে বই রাখা থেকে বিরত থাকুন। যদি একটি শেলফে জায়গা না হয়, তাহলে বই অনুযায়ী আরেকটি শেলফ তৈরি করে নিন। প্রয়োজনে টেবিলে বই গুছিয়ে রাখুন। তবু একসঙ্গে চাপাচাপি করে বই রাখবেন না। সম্ভব হলে প্রতিটি তাকে দু’এক প্যাকেট সিলিকা জেল রাখুন।

 

  • পুরোনো বইগুলোয় মলাট লাগিয়ে নিতে পারেন। না হলে বইয়ের প্রচ্ছদ ছিড়ে যেতে পারে। তাই আগে থেকেই কাগজের মলাট লাগিয়ে রাখুন।

 

  • বইয়ের ভেতর মার্কার বা জেল কলম দিয়ে দাগাবেন না। এতে অপর পৃষ্ঠার লেখা নষ্ট হয়ে যাবে। যতটা পারেন বইয়ে দাগ না দেওয়ার চেষ্টা করুন।

 

  • অনেকেই বই পড়ে পৃষ্ঠা ভাঁজ করে রেখে দেয় পরে পড়ার জন্য। এতে বইয়ের ক্ষতি হয়ে যায়। তাই পৃষ্ঠা মনে রাখার ক্ষেত্রে বুক মার্কার ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে কার্ড, আলাদা রঙিন কাগজ, রঙিন ফিতা ইত্যাদি হাতের কাছে থাকা অল্প কিছু জিনিস দিয়েই তৈরি করে নিতে পারেন বুক মার্কার।

 

খালিদ আহমেদ রাজা


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১