বাংলাদেশের খবর

আপডেট : ২২ মার্চ ২০২২

শরীয়তপুরে নির্মাণাধীন সেতুতে ফাটল


শরীয়তপুর সদর উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্মাণাধীন সদর উপজেলাধীন বিনোদপুরের একটি সেতুতে ফাটল দেখা দিয়েছে। এ নিয়ে এলাকার লোকজনের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। নির্মাণ কাজে অনিয়ম ও দুর্নীতির কারণে সেতুতে ফাটল ধরেছে বলে অভিযোগ স্থানীয়দের। ঠিকাদারী প্রতিষ্ঠান বলছে ভেকু দিয়ে মাটি কাটার সময় ভেকুর সাথে ধাক্কায় ফাটল দেখা দিছে। অচিরেই ঠিক করে দেয়া হবে। এলজিইডি বলছে ঠিকাদারকে ঠিক করে দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এলজিইডি ও স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলার বিনোদপুর ইউনিয়নের খালাসিকান্দি গ্রামের খালের ওপর ১৫ মিটার দৈর্ঘ্যের খালাসিকান্দি গ্রামের খালের ওপর নির্মাণাধীন সেতুটির ব্যয় ৬০ ধরা হয়েছে লাখ টাকা । গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এলজিইডি ২ কোটি টাকা ব্যয়ে পাঁচটি কালভার্ট নির্মাণ করার কথা রয়েছে এ এলাকায়। ২০২১ সালের জুলাই মাসে কার্যাদেশ পেয়ে সেতুর নির্মাণকাজ শুরু করে শেখ এন্টারপ্রাইজ। ২০২২-২৩ অর্থবছরের কাজ শেষ হওয়ার কথা সেতুটির। এরই মধ্যে সেতুর প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। সেতুর পশ্চিম পাশের সুরক্ষা দেয়ালে ফাটল দেখা দিয়েছে। যা আর কখনো পূর্বের ন্যায় স্থায়ী টিকসই হওয়ার সম্ভাবনা নেই। এ সেতুর সুরক্ষা দেয়াল ভেঙ্গে নুতন করে করা ছাড়া কোন উপায় নেই। পুননির্মাণ না করা হলে এ সেতুতে মারাত্মক ঝুকিতে থাকবে। যে কোন সময় এ সেতুর উপর দিয়ে মাল বোঝাই যানবাহন চলাচল করতে গিয়ে মারাত্নক দুর্ঘটনার শিকার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় জেলা প্রশাসকের কাছে স্থানীয়রা লিখিত অভিযোগ দিয়েছে । জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে ফাটলের সত্যতা পেয়ে উপজেলা প্রকৌশলীকে সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

এ ব্যাপারে ঠিকাদার মানিক শেখ বলেন,আমার নামে অন্য এক লোক কাজ করছে। ২৮ দিন দেয়ালে কিউরিং করার কথা । সেটা না করে মাটি ভরাট করার কারণে ফাটল দেখা দিয়েছে। পরে মেরামত করে দেয়া হয়েছে।

এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী জামাল হোসেন বলেন, কাজ করতে গেলে ত্রুুটি-বিচ্যুতি থাকবেই। যেখানে ত্রুটি আছে সেটি মেরামত করে দেওয়া হবে।

এলজিইডির সদর উপজেলা প্রকৌশলী আব্দুল মালেক মিয়া বলেন, ঘটনা শোনার পর সেতু পরিদর্শনে গেছি। ঠিকাদারকে সেতুর দেয়ালটি পুনরায় করে দিতে বলেছি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মন্দীপ ঘরাই বলেন, স্থানীয়রা জেলা প্রশাসককে বিষয়টি জানালে স্যারের নির্দেশে সেতু পরিদর্শনে যাই। ফাটলের সত্যতা পেয়েছি। এ বিষয়ে উপজেলা প্রকৌশলীকে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শরীয়তপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. শাহজাহান ফরাজী বলেন, ভেকু মেশিন দিয়ে খালের মাটি কাটার সময় সেতুর সুরক্ষা দেয়াল ফেটে যায়। ঠিকাদারকে দেয়ালটি ভেঙে নতুনভাবে তৈরির করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১