বাংলাদেশের খবর

আপডেট : ১২ এপ্রিল ২০২২

শার্শায় ৪০০ বছরের পুরানো পূজা


যশোরের শার্শা উপজেলার নিজামপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী হাজরাতলা নিশানকালী বাৎসরিক পূজা ও সমাবেশ অনুষ্ঠিত। প্রতি বছরের ন্যায় বাংলা সনের চৈত্র মাসের শেষ মঙ্গলবার এই পূজা অনুষ্ঠিত হয়। সেই সূত্রে মঙ্গলবার (১২ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত নানা ধরনের অনুষ্টান মধ্যে দিয়ে শুরু হয় পূজা।

জানা যায়, প্রায় ৪ ' শত বছরের অধিক সময় ধরে প্রতিবছর এ মণ্ডপে পূজা হচ্ছে। তবে বিশ্বজুড়ে মহামারী করোনা ভাইরাসের কারণে গত দুই বছর এই পূজা অনুষ্ঠিত হয়নি। কিন্তু এবার বেশ জমজমাট ভাবেই দিনভোর নিজামপুর ইউনিয়ন এবং উপজেলাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার ভক্তবৃন্দ তাদের মানত দান ও পূণ্য লাভের আশায় এই তীর্থ স্থানে সমবেত হন এবং শুধু বাংলাদেশ থেকে নয় প্রতিবেশী দেশ ভারত থেকেও ভক্তবৃন্দ বা দর্শনার্থীরা পূজা দর্শনের জন্য আসেন।

কেউ বাড়িতে নিজের হাতে পোষা ছাগল কেউ বা মুরগী কেউ বা হাঁস এমন বিভিন্ন ধরনের জীবিত প্রাণী নিয়ে মনের সাধনা (বাসনা) পূরণে হাজির হয়েছে এই পূজা মণ্ডপে। নানা ধরনের মনের বাসনার কথা জানাতে উপস্থিত হাজারো (নারী - পুরুষ) ভক্ত। একে অপরকে জড়িয়ে ধরে নিজের আনন্দ অন্যের মাঝে বিলিয়ে দিতে যে ব্যস্ত। আবার অনেকের চোখে ভরপুর জ্বল মুখ ভরা হাসিতে ভরপর।

কয়েকজন ভক্তের সাথে কথা বলে জানা যায়, প্রতি বছরের বেশ কয়েকটি উৎসবের মধ্যে এই পূজার উৎসবটি অন্যতম। নানা রকমের প্রস্তুতির মধ্য দিয়ে সকলে একত্রিত হতে পেড়েছি এটার জন্য সর্বপ্রথম স্রষ্টার কাছে কৃতজ্ঞ। পরিবারের গুরুজনের থেকে শুনেছি দীর্ঘ কয়েক শত বছর এখানে পূজাটা অনুষ্ঠিত হচ্ছে সেটা এখনো ঐতিহ্যময় হিসাবে টিকিয়ে রাখাটা সত্যিই গর্বের। সকাল থেকে নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে অনুষ্টান শুরু হয়। ছোট কিংবা বড় বৃদ্ধ কিংবা যুবক-যুবতী সকলের কপালেই দেখা মিলে তীলকের।

শ্রী রনজিৎ দেবনাথের সঞ্চালনায় পূজায় সভাপতিত্ব করেন শ্রী তাপস কুমার বিশ্বাস।

শ্রী রনজিৎ দেবনাথ জানায়, বিগত ৪'শত বছরের বেশি সময় ধরে এই পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রায় ১০-১২ মানুষের সমাগত হয়ে থাকে। কীর্তন, ভাগভত, আলোচনা ও সুধী সমাবেশ এবং পূজার মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

এসময় আরে উপস্থিত ছিলেন ১১ নং নিজামপুর ইউনিয়নের চেয়ারম্যান সেলিম রেজা বিপুল, সাবেক চেয়ারম্যান ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রি কলেজের প্রভাষক আলিম রেজা বাপ্পি, ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান মতিয়ার রহমান সরদার ,শার্শা উপজেলার হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি বাবু জয়দেব কুমার সিংহ, সাধারণ সম্পাদক শ্রী উত্তম কুমার রায়, শ্রী উজ্জল কুমার বিশ্বাস, শ্রী বৈদ্যনাথ দাস, শ্রী নকুল কুমার, লক্ষণ দাসসহ আরো অনেকে।

নিরাপত্তা ও শৃংখলার জন্য মন্দির ও পূজা কমিটির নিজস্ব কর্মীদের পাশাপাশি গ্রাম পুলিশ ও স্থানীয় গোড়াপাড়া ফাঁড়ি পুলিশও ব্যাপক ভুমিকা পালন করছে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১