বাংলাদেশের খবর

আপডেট : ০১ মে ২০২২

আখাউড়ায় সর্ব বৃহৎ তারাগন ঈদগাহ মাঠ প্রস্তুত


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সর্ব বৃহৎ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে পৌর এলাকার ঐতিহ্যবাহী তারাগন সাত গ্রাম ঈদগাহ মাঠে। গত দুই বছর করোনার কারণে ঐতিহ্যবাহী তারাগন ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। এ কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঈদের নামাজ আদায়ের লক্ষ্যে এ বছর ব্যাপক প্রস্তুতি নিয়েছেন। এখন মাঠে চলছে পরিস্কার পরিচ্ছন্ন, সৌন্দর্য বর্ধন, ও প্রচার প্রচারণার কাজ। সেই সাথে নিরাপত্তার ব্যবস্থাও জোরদার করা হয়েছে। এবার ঐতিহ্যবাহী তারাগন ঈদগাহ মাঠে মুসল্লিদের সমাগত বেশি হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরই মধ্যে প্রায় সকল প্রস্তুতি শেষ হয়েছে। এ বছর ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। নামাজের ইমামতি করবেন হযরত মাওলানা মুফতি মফিজুল ইসলাম।

এ মাঠে রাজনীতিবিদ ,জনপ্রতিনিধি, ব্যবসায়ী, সাংবাদিক,চাকুরিজীবি, কৃষক, শ্রমিক,আলেম ওলামা গণ্যমাণ্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন এলাকা থেকে ধর্মগ্রান মুসল্লিরা এসে নামাজ আদায় করছেন।

এ ঈদগাহ মাঠের দুইপাশে রয়েছে মৎস্য প্রজেক্ট ও রাস্তা। মুসল্লিরা মৎস্য প্রজেক্টও রাস্তা দিয়ে যাতায়ত করছেন। এ ছাড়া পৌর এলাকার আরো ১০টি স্থানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে ঈদগা মাঠ। এদিকে খড়মপুর সকাল সাড়ে ৯ টায়, দেবগ্রাম সাড়ে ৮ টা থেকে ৯টায় ২টি জামাত, বড় বাজার সাড়ে ৮টা, রেলওয়ে স্টেশন ফ্লাট ফরমে ৯টা, কলেজ পাড়া সাড়ে ৮টা, উপজেলা মাঠ ৮টা,নারায়নপুর ৯টা, মসজিদ পাড়া সদর ঈদগাহ ৯টা, শান্তিনগর সাড়ে ৮টায়,দুর্গাপুর সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

তারাগন ঈদগাহ মাঠ পরিচালনা কমিটির সভাপতি কাউন্সিলর মো: বাহার মিয়া বলেন, ঈদের জামাত সুন্দর সুষ্ঠ ভাবে আদায় করার লক্ষ্যে ইতিমধ্যে আমাদের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। তারাগন,কালিনগর, ধাতুরপহেলা, কুসুমবাড়ি, তুলাবাড়ি, নুনাসার, টানুয়াপাড়াসহ বিভিন্ন এলাকার মুসল্লিরা এ মাঠে নামাজ আদায় করছেন।

তিনি বলেন সাত গ্রাম হলো আমাদের একটা পরিবার। আর এ পরিবারের ঐতিহ্য হল শত বৎসরের। তা যে কোন মূল্যে আমাদের এই ঐতিহ্য ধরে রাখতে বদ্ধপরিকর।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১