বাংলাদেশের খবর

আপডেট : ৩০ মে ২০২২

মালয়েশিয়া শ্রমবাজার নিয়ে দুদেশের বৈঠক ২ জুন


মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান আগামী ১ জুন ঢাকায় আসছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের আবেদনে পরিপ্রেক্ষিতে তার এ সফরে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মক্ত করতে ফলপ্রসূ আলোচনা হতে পারে। এজন্য ঢাকা সফরের পরের দিন ২ জুন দুদেশের শীর্ষ নীতি নির্ধারকরাও বৈঠকে বসবেন।

এদিকে শ্রমবাজারর সঙ্গে সম্পৃক্ত সংগঠন গতকাল রোববার জানায়, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের সফর উপলক্ষে একটি চক্র তৎপর হয়ে উঠেছে। এই চক্রটি চায় না মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হোক।

জানা গেছে, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রীর ঢাকা সফরের ঠিক আগের দিন আগামীকাল মঙ্গলবার বায়রার কিছু সদস্য বা রিক্রুটিং এজেন্সি মালয়েশিয়ার শ্রমবাজারটিকে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে মিটিং ডেকেছে। এই মিটিংয়ের উদ্দেশ্য মালয়েশিয়ার মন্ত্রী ও তার সফর সঙ্গী উচ্চ পদস্থ কর্মকর্তাদেরকে অসম্মান এবং মিডিয়ায় মিথ্যা প্রপাগান্ডা ছড়িয়ে সম্ভাবনাময় মালয়েশিয়ার শ্রমবাজারটিকে খোলার ক্ষেত্রে বাধাগ্রস্ত করা। এর আগেও তারা এই প্রক্রিয়ায় মিটিং-মিছিল মানববন্ধন প্রভৃতি কর্মকাণ্ডের মাধ্যমে দুই সরকারের প্রচেষ্টা বানচাল করেছে।

শ্রম বাজারের সঙ্গে সংশ্লিষ্টরা আরো জানান, এই ধরনের মিটিং-মিছিলের মাধ্যমে মালয়েশিয়ার মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের অসম্মান করা হলে শুধু মালয়েশিয়ায় শ্রমিক যাওয়া বন্ধ থাকবে তাই নয়, বরং যারা মালয়েশিয়ায় আছেন তাদেরও ওয়ার্ক পারমিট নবায়ন না হওয়ার আশঙ্কা দেখা দিবে। এর ফলে প্রায় ৫ লাখ বাংলাদেশি শ্রমিককেও দেশে ফিরে আসার মতো বিপদের সম্মুখীন হতে পারে। সুতরাং এই ধরনের কর্মসূচি বন্ধ করা প্রয়োজন।

প্রসঙ্গত মালয়েশিয়ার শ্রমবাজারটি বাংলাদেশের জন্য সম্ভাবনাময় শ্রমবাজার। দেশের স্বার্থে এই শ্রমবাজারটি উন্মুক্ত এবং কর্মী পাঠানো শুরু করা প্রয়োজন। এক্ষেত্রে সীমিত সংখ্যক এজেন্সির মাধ্যমে, নাকি সকল এজেন্সির মাধ্যমে বাজার উন্মুক্ত হবে সেটা মূখ্য বিবেচ্য বিষয় নয়। অভিবাসী কর্মীদের জন্য বাজার উন্মুক্ত হওয়া সবচেয়ে জরুরি।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১