বাংলাদেশের খবর

আপডেট : ০৮ জুন ২০২২

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হলো ৮২ টন এলপি গ্যাস


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিদ্বিতীয় দফায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে আরও ৮২ টন এলপি গ্যাস রপ্তানি হয়েছে। বুধবার (০৮ জুন) দুপুর ১২টায় এলপি গ্যাস বোঝাই পাঁচটি ট্যাংক আগরতলা স্থলবন্দরে প্রবেশ করে। এসব গ্যাসের রপ্তানিকারক প্রতিষ্ঠান ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড।

এর আগে গত ৩১ মে দুইটি ট্যাংকে করে প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে প্রায় ৩৫ টন এলপি গ্যাস রপ্তানি করে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড। রপ্তানিকৃত গ্যাসের কাস্টমস ক্লিয়ারিংয়ের দায়িত্বে আছে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মৌ এন্টার প্রাইজ।

সিঅ্যান্ডএফ এজেন্ট মৌ এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মোহসীন আহমেদ সরকার জানান, রপ্তানিকৃত গ্যাসের কাস্টমস ক্লিয়ারিংয়ের দায়িত্বে আছে তার প্রতিষ্ঠান। তিনটি প্রতিষ্ঠান এ বন্দর দিয়ে গ্যাস রপ্তানি করবে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানগুলোর একেকটি ৫০ হাজার টন করে এলপি গ্যাস রপ্তানি করবে।

গ্যাস রপ্তানির জন্য কোনো শুল্ক পায়নি আখাউড়া স্থল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ। তবে স্থলবন্দর কর্তৃপক্ষ ট্যাংকারের ওজন, অবস্থান ও প্রবেশ ফি এবং ভ্যাট হিসেবে প্রত্যেকটি ট্যাংক থেকে ৪৭৯.৬১ টাকা করে পেয়েছে বলে জানান স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক মো. জাকির হোসেন।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১