বাংলাদেশের খবর

আপডেট : ০৬ জুলাই ২০২২

ইভিএম নিকৃষ্ট যন্ত্র : সুজন


ইলেকট্রনিক ভোটিং মেশিনকে (ইভিএম) নিকৃষ্ট যন্ত্র হিসেবে উল্লেখ করে বেসরকারি উন্নয়ন সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, বিগত নির্বাচনে দেখা গেছে ইভিএম ব্যবহার করায় ভোটের হার কমেছে। তাই বলা যায়, যে যন্ত্র মানুষকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করে সে যন্ত্রের ব্যবহারের যৌক্তিকতা নেই।

গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে কুমিল্লা সিটি নির্বাচনে বিজয়ী জনপ্রতিনিধিদের তথ্যের বিশ্লেষণ উপস্থাপন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ইভিএমে ডাকাতির প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, অনেকেই এ কথা বলছেন আমি মনে করি ইভিএম আরো বড় ধরনের ডাকাতির কবলে পড়ার শঙ্কা রয়েছে। কেননা নির্বাচন কর্মকর্তাদের ওভাররাইটিং করার মাধ্যমে ইভিএমে ডাকাতির বড় সুযোগ রয়েছে। এ ছাড়া সফটওয়্যার জালিয়াতির সুযোগ তো আছেই।

ইভিএম ব্যবহারে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, এতে অনেক ত্রুটি রয়েছে। প্রয়াত জামিলুর রেজা চোধুরীও ইভিএম সমর্থন করেননি। তাই ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে। কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহারের আচরণবিধি লঙ্ঘনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনায় নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। তারা চুনোপুঁটিদের আচরণবিধি মানানোর বিষয়ে কঠোর হলেও রাঘববোয়ালদের বিষয়ে কঠোর হতে ব্যর্থ হয়েছে। অনুষ্ঠানে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ফল নিয়ে বিশ্লেষণ তুলে ধরেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলিপ কুমার সরকার।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জনগণ চায় এই নির্বাচন অংশগ্রহণমূলক হোক এবং অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হোক। তাই নির্বাচন কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা না ফিরলে, অংশগ্রহণমূলক নির্বাচন কখনই সম্ভব নয়।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১