বাংলাদেশের খবর

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩

কখনো কখনো নিজেকে বড্ড অপরাধী মনে হয়

পুলিশ সুপার মাছুম আহমেদ ভুঞা


আব্দুল মান্নান পল্টন,ময়মনসিংহ ব্যুরো:
ময়মনসিংহের জেলা পুলিশ সুপার এসপি মাসুম আহমেদ ভুঞা বলেছন কোথাও কোন নাগরকি নির্যাতনের স্বীকার হলে নিজেকে বড্ড অপরাধী মনে হয়। মনে হয় আমার পুলিশ নাগরিক নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। মনে হয় এই ব্যর্থতার জন্য আমি দায়ী। চলতি মাসের প্রথম সপ্তাহে গফরগাঁও মহিলা কলেজে অধ্যায়নরত এক এইচ এস সি পরিক্ষার্থী ছাত্রীকে কলেজে আসার পথে বখাটেরা তাকে রিকশা থেকে নামিয়ে খুর দিয়ে তার গাল কেটে দেয়। এই নৃশংস ঘটনাটি শুনার পর আমার কলিজাটিা কেঁপে উঠেছিলো। অনেক কষ্ট পেযেছিলাম। আমার মনে হয়েছিল কলেজ পড়ুয়া মেয়েটির উপর দিন দুপুরে এমন বর্বর নির্যাতন হলো অথচ কেউ তাকে রক্ষা করতে আসেনি।আমার পুলিশ সদস্যরাও মেয়েটির নিরাপত্তা দিতে ব্যর্থ হল। ময়মনসিংহের গফরগাঁও থানা পুলিশের আয়োজনে অনুষ্ঠিত বিট পুলিশিং সমাবেশ ও কম্বল বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসপি মাছুম আহমেদ ভুঞা আবেগ আপ্লুত হয়ে এ কথাগুলো বলেছেন। সমাবেশে আসা হাজার হাজার মানুষের দৃষ্টি ছিল এসপির দেয়া মিঠা, তিতে ও গরম বক্তব্যে দিকে। হৃদয় ছুয়ে যাওয়া বকব্যে মনোমৃগ্ধ মানুষের করতালি আর করতালিতে মুখর হয়ে উঠে সমাবেসস্থল।
গফরগাঁও ও পাগলা থানার অফিসার ইনচার্জ ওসিদের কর্মগুনের প্রশংসা করে উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানসহ ইউপি চেয়ারম্যানদের দেয়া বক্তব্যের জবাবে এসপি মাসুম আহমেদ ভুইয়া বলেন আমি আইন শৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়েও অনেকটা উন্নত হলেও আমি আরও ভাল চাই । আরও সুন্দর পরিবেশ দেখতে চাই, মাদক নির্মূলসহ আইন শৃঙ্খলা পরিস্থিতির আরও উন্নতি দেখতে চাই। চোরি, ডাকাতি, ছিনতাই, মাদক,ইভটিজিং বন্ধে পুলিশকে আরও সচেতন ও কঠোর হতে হবে। এসময় পুলিশ সদস্যদের হুশিয়ার করে ক্লিন ম্যান খ্যত এসপি মাছুম আহমেদ বলেন কোন পুলিশ সদস্যর বিরুদ্ধে মাদক বা যে কোন অনিয়মের প্রমাণ পাওয়াগেলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের পাশাপাশি তাকে চাকুরিচ্যুত করা হবে। আইন সভার জন্য সমান। সে যেই হোক । অপরাধ করলে ক্ষমা নেই।
আমরা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শখ হাসিনার স্বপ্নের জনবান্ধব পুলিশ হতে চাই। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন গফরগাঁও উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বারবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদুর রহমান, গফরগাঁও থানার ওসি ফারুক আহমেদ, পাগলা থানার ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান, এ ছাড়াও বক্তব্যে রাখেন গফরগাঁও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান উপাধক্ষ মাউলানা আতাউর রহমান , মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার, ইউপি চেয়ারম্যান তারিকুল ইসলাম রিয়েল, গফরগাঁও থানা কমিনিউটি পুলিশিং এর সভাপতি সালটিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ পরিচালণা করেন গফগাঁও থানার ওসি তদন্ত আনোয়ার হোসেন। উল্লেখ্য ময়মনসংিহ জেলা পুলিশ সুপার এসপি হিসেবে যোগদানের মাত্র ১৫দিনের মধ্যে ময়মনসিংহ নগরীরর যুগ যুগের ভয়াবহ যানজট নিরসনে যুগান্তকারী প্রদক্ষেপ গ্রহণ করে প্রথম আলোচিত হয়ে উঠেন এসপি মাছুম আহমেদ ভুঞা। বিট পলিশিং সমাবেশ শেষে বিট পুলিশিং সদস্যসহ দুঃস্থ অসহায় শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করেন তিনি। কম্বল বিতরণ কালে তার নজরে পড়ে অনকটা দুরে বেশ কয়েকজন প্রতিবন্ধি ও বয়স্ক মানুষ কম্বল নিতে কাছে আসার চেষ্টা করেও প্রচন্ড ভীড়ের কারনে আসতে পারছেনা। জনবান্ধব ও মানবদরদীা এসপি মাছুম আহমেদ ভুঞা নিজেই মঞ্চ থেকে নেমে অসহায় হতদরিদ্রদের কাছে গিয়ে নিজ হাতে সবাইকে কম্বল প্রদান করেন। অনেকটা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েই নগরীর ভয়বহ যানজট নিরসনে রাস্তার দুপাশে গড়ে উঠা তিন শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে রেকর্ড সৃষ্টি করেন নীতির প্রশ্নে আপোষহীণ দায়িত্ব পালনের ক্ষেত্রে ডেম কেয়ার ষ্টাইলের এই এসপি মাছুম আহমেদ ভুঞা। তিনি যোগদানের পর তারঁ নামের উপরই অনেকটাই পাল্টেগছে জেলার সব কটি থানার চালচিত্র।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১