বাংলাদেশের খবর

আপডেট : ১৮ মার্চ ২০২৩

খাল দখল করে পাকা ঘর নির্মাণ


চরফ্যাশন(ভোলা) প্রতিনিধি:
ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচায় অন্যের জমি ও সরকারি খাল দখল করে স্থানীয় এক যুবক পাকা দোকান ঘর নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে।
শনিবার (১৮ মার্চ) সকালে সরেজমিনে দক্ষিণ আইচা থানার সামনে গিয়ে দেখা যায়, অন্যের ৩ শতাংশ জমি এবং সরকারি খালের একাংশ দখল করে পাকা পিলার, ছাদ ঢালাই, ইটের গাঁথুনি, ও টিনের চাল দিয়ে দোকান ঘর নির্মাণ করছেন দক্ষিণ আইচা থানাধীন চরমানিকা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের বাসিন্দা অবসরপ্রাপ্ত সেনাসদস্য মো. হোসেন ঢ়াড়ীর ছেলে মো. ফয়সাল (২৮) নামে এক যুবক।
মিনারা বেগম নামে এক নারী সংরক্ষিত ইউপি সদস্য স্থানীয় ভোলা-৪ আসনের সংসদ সদস্যের কাছে লিখিত অভিযোগে জানান, দক্ষিণ চর আইচা মৌজার ৭৫৫৮ নং দাগে আমার ৩ শতাংশ ক্রয়কৃত জমি সহ খালের একাংশ দখল করে ৩শ স্কয়ারের এক রুম বিশিষ্ট একটি পাকা দোকান জোরপূর্বক নির্মাণ করেন যুবক ফয়সাল। এই খালটি দিয়ে দেশের বিভিন্ন জায়গা থেকে নৌকায় করে মালামাল আনা-নেওয়া হয়। দোকান নির্মাণ করায় খাল দিয়ে নৌকা চলাচল এবং বর্ষাকালে পানি নিষ্কাশনে ব্যাহত হবে।
তিনি আরো জানান, যুবক ফয়সালকে আমার জায়গায় দোকান ঘর নির্মাণ না করতে বললেও সে কোনো নিষেধ মানছে না। বরং আমাকে প্রকাশ্যে মারধর, খুন, জখম সহ বিভিন্ন ভাবে হুমকি প্রদান করছে। আমার জীবনের নিরাপত্তা চাই। অন্যদিকে ফয়সাল প্রশাসনের নাকের ডগায় আমার ৩ শতাংশ জায়গা সহ সরকারি খালের একাংশ দখল করে দোকান ঘর নির্মাণ করলেও প্রশাসনের কোন ভূমিকা নেই।

স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, যুবক ফয়সাল সংরক্ষিত নারী ইউপি সদস্য মিনারার ৩ শতাংশ জমি সহ খালের একাংশ দখল করে পাকা দোকান ঘর নির্মাণ করেছে। এই ভাবে খাল দখল হতে থাকলে একসময়ে সবগুলো খালই মৃত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অবৈধ দোকান উচ্ছেদ করলে খালটি দিয়ে দ্রুততম পানি নিষ্কাশন হবে। তথা এলাকার মানুষ অনেক উপকৃত হবে। এমন দখলকারীদের বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা না নেওয়ার ফলে অন্যরাও এ দখলের সাহস পাচ্ছে বলে জানান তাঁরা।
অভিযোগ অস্বীকার করে যুবক ফয়সাল বলেন, খালের মধ্যে নয় আমার ক্রয়কৃত ১ শতাংশ জমিতে দোকান ঘর নির্মাণ করেছি। তবে এর বাহিরে তিনি আর মন্তব্য করেননি।
চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল মতিন খান জানান, খাল দখল করে দোকান নির্মাণ করা অন্যায়। যা পরিবেশের জন্য খুবই হুমকি। অভিযোগ পেয়েছি ঘটনাস্থল পরিদর্শন করে আইনী ব্যবস্থা নেয়া হবে।


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১