বাংলাদেশের খবর

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪

হামের উচ্চ ঝুঁকিতে বিশ্বের অর্ধেকেরও বেশি দেশ: ডব্লিউএইচও


আন্তর্জাতিক ডেস্ক:

বর্তমানে বিশ্বের অর্ধেকেরও বেশি অঞ্চল হামের প্রাদুর্ভাবের উচ্চ ঝুঁকিতে রয়েছে। এছাড়া গত এক বছরে বিশ্বজুড়ে হামের সংক্রমণ বেড়েছে ৭৯ শতাংশ। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক অঙ্গপ্রতিষ্ঠান বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

ডব্লিউএইচও’র হাম ও রুবেলা বিষয়ক জ্যেষ্ঠ টেকনিক্যাল উপদেষ্ঠা নাতাশা ক্রোক্রফ্ট জানান, ২০২০ সালে করোনা মাহামারি শুরু হওয়ার পর প্রথম দুই বছর বিশ্বের অধিকাংশ দেশে শিশুদের হামসহ বিভিন্ন সংক্রামক রোগের টিকাদান কর্মসূচি থেমে গিয়েছিল। এতে বর্তমানে বিশ্বজুড়ে হামের প্রাদুর্ভাবের যে উচ্চ ঝুঁকি সৃষ্টি হয়েছে, তার প্রধান কারণ এটিই। তিনি আরও বলেন, গত বছর বিশ্বজুড়ে ৩ লাখ ৬ হাজার মানুষ হামে আক্রান্ত হয়েছেন। শতকরা হিসাবে এই সংখ্যা ২০২২ সালের চেয়ে ৭৯ শতাংশ বেশি।

শিশুদের টিকাদান কর্মসূচিতে ফের গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়ে নাতাশা ক্রোক্রফ্ট বলেন, গত এক বছরে বিশ্বজুড়ে হামে আক্রান্তের হার বেড়েছে ৭৯ শতাংশ।যদি এখন থেকে আমরা সচেতন না হই, তাহলে ২০২৪ সালে পরিস্থিতি আরও খারাপের দিকে মোড় নেবে। ভাইরাসজনিত রোগ হাম খুবই ছোঁয়াচে এবং বাতাসের মাধ্যমে এটি ছড়ায়।  পাঁচ বছর বা তার চেয়ে কম বয়সী শিশুরা এই রোগের আক্রমণের শিকার হয়। দুই ডোজের একটি টিকা হাম থেকে সুরক্ষা দেয়।

খবর: রয়টার্স

bk-asif


বাংলাদেশের খবর

Plot-314/A, Road # 18, Block # E, Bashundhara R/A, Dhaka-1229, Bangladesh.

বার্তাবিভাগঃ newsbnel@gmail.com

অনলাইন বার্তাবিভাগঃ bk.online.bnel@gmail.com

ফোনঃ ৫৭১৬৪৬৮১