• সোমবার, ১৭ মে ২০২১, ৪ জৈষ্ঠ ১৪২৮

সোশ্যাল মিডিয়া

রমজানকে ঘিরে ফেসবুকের #MonthofGood

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৪ এপ্রিল ২০২১

করোনা পরিস্থিতির বিরূপ পরিবেশের মধ্যেই বাংলাদেশসহ বিশ্বের মুসলিম দেশগুলোতে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। সিয়াম সাধনার এই মাসকে ‘মান্থ অব গুড’ তথা ‘ভাল এর মাস’ উল্লেখ করে #MonthofGood ক্যাম্পেইন শুরু করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

জানা যায়, গেল ৬ এপ্রিল থেকে বিশ্বের সব দেশে #MonthofGood এই হ্যাশট্যাগ চালু করে ফেসবুক। এর মাধ্যমে বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন ভালো এবং দাতব্য কাজে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। একই সঙ্গে কোভিড-১৯ করোনা মহামারির এ সময়ে মানুষজন যেন সর্বাধিক সময় ঘরে অবস্থান করেন, সেই বিষয়টিকে অনুপ্রাণিত করতে বিশ্বজুড়ে অনলাইন কনটেন্ট নির্মাতাদের #MonthofGood ক্যাম্পেইনে অংশ নিয়ে দারুণ সব কনটেন্ট নির্মাণের আহ্বানও জানিয়েছে ফেসবুক।

অন্যান্য সময়ের তুলনায় বিশ্বজুড়ে ব্যবহারকারীরা রমজান মাসে ফেসবুকে প্রিয়জনদের সঙ্গে আরও বেশি ভাব আদান প্রদান করে থাকেন। এছাড়াও করোনার আগে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে করোনার মাঝে বিশ্বজুড়ে ব্যবহারকারীরা দ্বিগুণ পোস্ট, ছবি, কমেন্ট বা মেসেজ শেয়ার করেছেন।

গেল বছর ২০২০ সালে “Happy Ramadan” লিখে ২০ মিলিয়নের বেশি ফেসবুক পোস্ট বা কমেন্ট করেছেন ব্যবহারকারীরা। এছাড়াও সেবছরের ঈদুল ফিতরের দিন বিশ্বজুড়ে সর্বাধিক হোয়াটস অ্যাপ রেকর্ড করে ফেসবুক।

চলতি বছরও ব্যবহারকারীদের ফেসবুক প্ল্যাটফর্মে নিজেদের মধ্যে ভাব আদান প্রদানে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফেসবুক ব্যবহারকারীদের আহ্বান জানিয়ে বলছে, এ রমজান মাসে তারা যেন ভালো কিছু বিষয়ের সন্ধান করেন, ভালো কিছুর জন্য অন্যকে অনুপ্রাণিত করেন এবং অন্যদের সঙ্গে ভালো বার্তা বিনিময় করেন। আর এসব ক্ষেত্রে ব্যবহারকারীরা যেন #MonthofGood হ্যাশট্যাগ সাইন ব্যবহার করেন সে আহ্বানও জানায় ফেসবুক। প্রতিষ্ঠানটির মতে, এমন উদ্যোগ ব্যবহারকারীদের মাঝে ভালো এবং ইতিবাচক বিষয় বিনিময়ে অবদান রাখবে।

ফেসবুকের এমন ক্যাম্পেইন ও আহবানে সাড়া দিয়ে সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের পাশাপাশি কনটেন্ট নির্মাতারা ইতোমধ্যে বিশ্বজুড়ে স্থানীয় পর্যায়ে নানান উদ্যোগ নিয়েছেন।

জনপ্রিয় ভিডিও কনটেন্ট নির্মাতা নাস ডেইলি #MonthofGood হ্যাশট্যাগ ব্যবহার করে একটি ভিডিও পোস্ট করেন। সেই ভিডিও’তে একজন ৮০ বছর বয়স্ক বৃদ্ধাকে দেখানো হয় যিনি চারদিকে বরফ আচ্ছাদিত একটি অবস্থানে থেকেও খুবই খুশি জীবনযাপন করছেন।

একই ক্যাম্পেইনকে সামনে রেখে দুবাই শিল্প ও সংস্কৃতি কর্তৃপক্ষ ‘রমজান হিরো’ নামের এক উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের মাধ্যমে সমাজের স্বচ্ছল ব্যক্তিরা আর্থিকভাবে অস্বচ্ছল ব্যক্তিদের জন্য খাবার অর্ডার করতে পারবেন এবং সেই খাবার একজন দরিদ্র ব্যক্তি বা তার পরিবারে পৌঁছে দেওয়া হবে।

এছাড়াও ব্যক্তি পর্যায়েও ফেসবুক ব্যবহারকারীরা #MonthofGood হ্যাশট্যাগ ব্যবহার করে ফেসবুকে বিভিন্ন বার্তা ও কনটেন্ট শেয়ার করছেন। একই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ নিজেদের উদ্যোগেও বেশকিছু পরিকল্পনা হাতে নিয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads