• রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
রাশিয়াকে এখনই বহিষ্কার করছে না ফিফা

সংগৃহীত ছবি

ফুটবল

রাশিয়াকে এখনই বহিষ্কার করছে না ফিফা

  • বাসস
  • প্রকাশিত ২৮ ফেব্রুয়ারি ২০২২

ইউক্রেনে সামরিক হামলার পর থেকে বর্হিবিশ্বের চাপের পাশাপাশি ক্রীড়াঙ্গনেও তোপের মুখে পড়েছে রাশিয়া। ইতোমধ্যেই বিশ্বকাপ বাছাইপর্বে প্লে-অফে তাদের বিপক্ষে না খেলার সিদ্ধান্ত জানিয়েছে পোল্যান্ড, সুইডেন, চেক প্রজাতন্ত্র।

এবার ফিফা জানিয়েছে, ইউরোপীয়ান দেশগুলোর চাপের মুখে আপাতত তারা রাশিয়াকে বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বহিষ্কার করছে না। তবে নিরপেক্ষ ভেন্যুতে খেলতে গেলে জাতীয় পতাকা ও জাতীয় সঙ্গীত বাজাতে পারবে না রাশিয়া, এমন নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা। তাদেরকে খেলতে হবে ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে। ইউক্রেনে অভিযান শুরুর পর ফিফা এই প্রথম রাশিয়ার বিরুদ্ধে কোনো পদক্ষেপ ঘোষণা করল। বিশ্ব ফুটবল সংস্থা এটিকে বলছে ‘তাৎক্ষণিক ব্যবস্থা’। রোববার এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, সহিংসতা কখনোই একটা সমাধান নয়, আর ইউক্রেনে বর্তমানে যা ঘটছে তাতে ক্ষতিগ্রস্থ মানুষদের সহমর্মিতা জানাচ্ছে ফিফা।’

যদিও ফিফার এই সিদ্ধান্তকে ভাল চোখে দেখেনি পোল্যান্ড। রাশিয়ান আগ্রাসনের বিপক্ষে ফিফার অবস্থানের প্রতিবাদে পোলিশ ফুটবল ফেডারেশনের সভাপতি সিজারি কুলেজা টুইটারে লিখেছেন, ‘ফিফার এই সিদ্ধান্ত মোটেই গ্রহনযোগ্য নয়। আমরা কোনভাবেই রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্লে-অফের ম্যাচ খেলবো না। এখানে তারা যে নামেই খেলতে আসুক না কেন আমরা খেলবো না। এ ব্যপারে আমরা অনড় অবস্থানে আছি।’

উয়েফা, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও অন্যান্য ক্রীড়া সংস্থাগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফিফা। আলোচনায় অবশ্য চলমান আগ্রাসন বন্ধ না হলে রাশিয়াকে নিষেধাজ্ঞার হুমকিও দিয়ে রেখেছে ফিফা।

বিশ্বকাপ বাছাইপর্বে পোল্যান্ড ও রাশিয়ার সঙ্গে একই গ্রুপে আছে চেক প্রজাতন্ত্র ও সুইডেন। এ দুটি দেশও জানিয়ে দিয়েছে তারা কোনোভাবেই রাশিয়ার সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের কোনো ম্যাচ খেলবে না। এ ব্যাপারে ফিফা জানিয়েছে, তারা তিনটি দেশের সঙ্গে বসে একটা সমাধান খোঁজার চেষ্টা করবে। আগামী ২৪ মার্চ রাশিয়া বনাম পোল্যান্ডের মধ্যকার প্লে-অফের বিজয়ী দলের সাথে সুইডেন ও চেক প্রজাতন্ত্রের মধ্যকার বিজয়ী দল ফাইনাল ম্যাচে ২৯ মার্চ মুখোমুখি হবে।

সুইডিশ ফেডারেশনের সভাপতি ও ফিফার সগ-সভাপতি কার্ল-এরিক নিলসনও জানিয়েছেন ফিফার সিদ্ধান্তে তিনি সন্তুষ্ট নন। চেক প্রজাতন্ত্র জানিয়ে দিয়েছে রাশিয়ার বিপক্ষে না খেলার সিদ্ধান্তে তারা ফিফার সাথে কোন আপোষ করবে না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads