• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
ফুটবল থেকে রাশিয়াকে নিষিদ্ধ করলো ফিফা-উয়েফা

সংগৃহীত ছবি

ফুটবল

ফুটবল থেকে রাশিয়াকে নিষিদ্ধ করলো ফিফা-উয়েফা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০১ মার্চ ২০২২

ইউক্রেন ইস্যুতে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক ও ক্লাব ফুটবল থেকে রাশিয়াকে নিষিদ্ধ করেছে ফিফা ও উয়েফা। এক যৌথ বিবৃতিতে বিশ্ব ফুটবল ও ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা একথা নিশ্চিত করেছে। এদিকে রাশিয়ান এনার্জি জায়ান্ট গাজপ্রমের সাথেও অংশীদারীত্ব বাতিল করেছে উয়েফা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) রাশিয়ান ও বেলারুশের অ্যাথলেটদের নিষিদ্ধ করার ডাক দেওয়ার পর এ সিদ্ধান্ত নিলো ফিফা ও উয়েফা।

এ মাসেই বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে খেলার কথা ছিল ছিল রাশিয়ার। একইসাথে জুলাইয়ে ইংল্যান্ডের অনুষ্ঠিতব্য ইউরোপীয়ান চ্যাম্পিয়ণশীপে রাশিয়ান নারী দলের অংশ নেবার কথা ছিল। শুধুমাত্র জাতীয় দলই নয় ইউরোপীয়ান প্রতিযোগিতার সাথে সম্পৃক্ত রাশিয়ান যেকোন ক্লাবই এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

আগামী ২৪ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের সেমিফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হবার কথা ছিল রাশিয়ার। এই ম্যাচে জিততে পারলে ২৯ মার্চ ফাইনাল প্লে-অফে সুইডেন ও চেক প্রজাতন্ত্রের মধ্যকার বিজয়ী দলের মোকাবেলা করতো রাশিয়া। নিষিদ্ধ হবার আগেই এই তিন প্রতিপক্ষই রাশিয়ার বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানিয়ে বিবৃতি দিয়েছে।

এর আগে রোববার ফিফা জানিয়েছিল ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে যেকোন ম্যাচে অংশ নিতে পারবে রাশিয়ান ফুটবল দল। কিন্তু তাদের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে হবে এবং সেই ম্যাচগুলোতে রাশিয়ান পতাকা কিংবা জাতীয় সঙ্গীত ব্যবহার করা যাবেনা। কিন্তু ফিফার এই সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেয়নি পোলিশ, সুইডিশ ও চেক ফুটবল ফেডারেশন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থার এই সিদ্ধান্তকে ‘সম্পূর্ণ অগ্রহণযোগ্য’ দাবী করে তিনটি দেশই জানিয়ে দিয়েছিল যেকোন নামেই রাশিয়া খেলতে আসুক না কেন তারা সেই ম্যাচে অংশ নিবে না, এতে ফিফা তাদের বিরুদ্ধে যেকোন শাস্তিমূলক ব্যবস্থা নিলে তারা সেটা মেনে নিবে। এরই প্রেক্ষিতে ফিফা তাদের অবস্থান থেকে সড়ে এসে সোমবারই রাশিয়াকে নিষিদ্ধ করার ঘোষনা দেয়। সোমবার রাতে এক বিবৃতিতে ফিফা ও উয়েফা জানিয়েছে, 'ফুটবল সম্পূর্ণভাবে একতাবদ্ধ এবং ইউক্রেনের ক্ষতিগ্রস্থ সকল মানুষের সঙ্গে সম্পূর্ণ আমরা সংহতি প্রকাশ করছি। উভয় সংস্থার সভাপতি (গিয়ান্নি ইনফান্তিনো ও আলেক্সান্দার সেফেরিন) আশা করেন ইউক্রেনের পরিস্থিতি দ্রুতই উন্নতি হবে এবং এর মাধ্যমে ফুটবল আবারো তার একতা ও শান্তি ফিরে পাবে।’

এদিকে রাশিয়ান ফুটবল ইউনিয়ন ফিফা ও উয়েফা এই সিদ্ধান্তকে বৈষম্যমূলক দাবী জানিয়ে বলেছে এর ফলে রাশিয়ার অনেক এ্যাথলেট, কোচ, ক্লাব ও জাতীয় দলের স্টাফরা ক্ষতিগ্রস্থ হবে। বিশেষ করে রাশিয়ান অগনিত ক্রীড়া সমর্থকের স্বার্থ এখানে জড়িত।

এদিকে একমাত্র রাশিয়ান ক্লাব হিসেবে এবারের মৌসুমে টিকে থাকা স্পার্টাক মস্কোর ইউরোপা লিগের শেষ ১৬’তে আরবি লিপজিগের বিপক্ষে খেলার কথা রয়েছে। রাশিয়াকে বিশ্বকাপের প্লে-অফ থেকে নিষিদ্ধ করা হলেও ফিফা এখনো পর্যন্ত নিশ্চিত করেনি এর ফলে পোল্যান্ড সরাসরি প্লে-অফের ফাইনালে খেলার যোগ্যতা অর্জণ করবে কি না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads