• মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৮
‘নেইমারই দলের প্রধান তারকা’

সংগৃহীত ছবি

ফুটবল

‘নেইমারই দলের প্রধান তারকা’

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২২ জুন ২০২২

দলে আছে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়। উঠে আসছে দারুণ সম্ভাবনাময় তরুণরা। তবে ব্রাজিল কোচ তিতের কাছে এখনো বড় ভরসা নেইমার। পিএসজি ফরোয়ার্ডকেই তার দলের সবচেয়ে বড় তারকা বলে মনে করেন তিনি।

ব্রাজিল জাতীয় দলে নেইমারের অভিষেক ২০১০ সালে। সময়ের পরিক্রমায় দলের প্রাণভোমরায় পরিণত হয়েছেন তিনি। ক্লাবের হয়ে ফর্ম যেমনই থাকুক, দেশের হয়ে বরাবরই সেরা ছন্দে দেখা যায় তাকে। এর প্রমাণ মেলে পরিসংখ্যানেও।

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৭৪ গোল করা নেইমার ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরারের তালিকায় আছেন দুই নম্বরে। আর ৪ গোল করলেই ছাড়িয়ে যাবেন কিংবদন্তি পেলেকে (৭৭ গোল)।

কাতার বিশ্বকাপে ব্রাজিলের শিরোপা সম্ভাবনায় বড় ভরসা হতে যাচ্ছেন নেইমার। এই অভিযানে সহযোদ্ধা হিসেবে তিনি পাবেন ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, গাব্রিয়েল জেসুসদের মতো খেলোয়াড়দের, যাদের মাঝেও সম্ভাবনা রয়েছে খুব ভালো কিছু করার। রিয়াল মাদ্রিদের হয়ে ২০২১-২২ মৌসুমে দারুণ পারফর্ম করে পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন তরুণ ফরোয়ার্ড ভিনিসিউস।

তিতের চোখে অবশ্য তার তারকায় ঠাঁসা দলে নেইমারই সবার সেরা। গত রোববার দা গার্ডিয়ানে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, খেলোয়াড় হিসেবে ৩০ বছর বয়সী ফরোয়ার্ড এখন বেশ পরিণত।

‘নেইমার তো নেইমারই। সে আমাদের সবচেয়ে বড় তারকা। এখন পার্থক্য হলো, তার আশপাশে তারকা হওয়ার কাছাকাছি থাকা কিছু খেলোয়াড় আছে যারা জ্বলে উঠতে পারে।’

‘নেইমারের ক্ষেত্রে বড় ব্যাপার হলো, সে এই তরুণদের উন্নতির ধারাটা বোঝে। সে ছেলেদের একটি স্তরে যেতে উৎসাহিত করে। সময় আর অভিজ্ঞতার সঙ্গে মানুষের এই পরিণতিবোধ আসে।’

নেইমারের কাছে বড় প্রত্যাশার পাশাপাশি বিশ্বকাপে অভিজ্ঞ কাসেমিরো-ফাবিনিয়োদের কাছ থেকেও সেরা পারফরম্যান্স পাওয়ার ব্যাপারে আশাবাদী ব্রাজিল কোচ।
‘বড় মাপের খেলোয়াড় হওয়ায় নেইমারকে নিয়ে সব সময়ই বড় প্রত্যাশা থাকবে। কিন্তু এটা এখন কেবল তার একার ওপর নয়। নেইমার ছাড়াও প্রত্যাশা থাকবে ভিনিসিউস, রাফিনিয়াদের নিয়েও। চিয়াগো সিলভা আবার সেরা ছন্দে আছে, (লুকাস) পাকেতা, কাসেমিরো, ফাবিনিয়োরাও আছে।’

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads