• সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯

ভ্রমণ

ভ্রমণে কী খাবেন, কী খাবেন না

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ৩০ অক্টোবর ২০২১

স্বাভাবিক জীবনযাপনের চেয়ে ভ্রমণের সময় আমাদের নিয়মকানুন সবচেয়ে বেশি অনিয়মে পরিণত হয়। পাশাপাশি ভ্রমণে বের হয়ে ভোজন করি বিভিন্নরকমের খাবার। কিন্তু ভ্রমণের সময়ই আমাদের প্রয়োজন সবচেয়ে বেশি যত্ন। ভ্রমণের সময়ের খাবারদাবার কেমন হবে এবং বেড়ানোর পরেও সুস্থ থাকার বিষয়ে জানিয়েছেন-নীলা হাসান

সকালের খাবার
সকালের খাবারে সবজি-রুটি বা স্যান্ডউইচ, ডিম, ছোলা, ফল, পাউরুটি-জেলী ইত্যাদি খেতে পারেন। খেতে পারেন দুধ। তবে দুধে সমস্যা থাকলে সবসময়ের জন্যে ব্যাগে রাখতে পারেন গ্রিন-টি। খেতে পারেন কফিও।

দুপুরের খাবারের আগে
দুপুরের খাবারের আগে হালকা কিছু। যেমন-চা, লেমোনেড, ডাবের পানি, ফল, কফি হতে পারে আপনার সঙ্গী। এড়িয়ে চলার চেষ্টা করুন ফাস্র্টফুট।

দুপুরের খাবার
ভাত অথবা রুটি, মুরগীর মাংস, ডাল, সবজী। পাশাপাশি প্রচুর পরিমাণে সালাদ আপনাকে অতিরিক্ত ক্যালোরি আর অন্যান্য সব অসুবিধা থেকে খুব সহজেই রেহাই দিতে পারে। তবে সাবধান! সালাদে ব্যবহৃত মেয়োনেজের অংশটুকু এড়িয়ে চলার চেষ্টা করুন।

সন্ধ্যাকালীন নাস্তা
স্ন্যাকস, কফি, লেমোনেড খেতে পারেন এ সময়।

রাতের খাবার
যতটা সম্ভব শর্করা জাতীয় খাবার এড়িয়ে চলুন বা কম খান। আমিষজাতীয় খাবার (যেমন-মাছ অথবা মাংসের রোষ্ট) এবং সালাদ হতে পারে এসময় আপনার জন্যে মুখরোচক খাবার। ডাল খেতে পারেন। খেতে পারেন রুটি আর তরকারী। সুপ আর সালাদও যথেষ্ট ভালো চয়েস হতে পারে এসময়। ঘুমোনোর আগে খেতে পারেন এক কাপ দুধ অথবা যেকোন ফল।

পানি
যেকোন সময়, ভ্রমণ অথবা দৈনন্দিন জীবনে পানির কোন বিকল্প নেই। সবসময় সুস্থ থাকার একটা অন্যতম মূলমন্ত্র হচ্ছে নিয়মিত সঠিক পরিমাণে পানি খাওয়া। তবে আমাদের দেশে পানিবাহিত রোগের প্রকোপ বেশ। আর তাই যেকোন স্থান থেকে পানি খাবার সময় সন্দেহ হতেই পারে-পানিটা জীবানুমুক্ত তো! সেজন্যেই খাবার পানিতে একটা হ্যালোজেন ট্যাবলেট ৩০-৫০ মিনিট রেখে দিন। পানি হয়ে যাবে বিশুদ্ধ। আপনি হতে পারবেন নিশ্চিন্ত।

গরম খাবার
যে কোনো ঠাণ্ডা খাবারেই রোগ-জীবানু বেশী থাকার সম্ভাবনা থাকে। আর তাই ভ্রমণের খাবারটা গরম-গরম খেয়ে ফেলার চেষ্টা করুন।

খোসাসহ খাবার
সাধারণত খোসা ছাড়া খাবারই আমরা বেশীরভাগ সময় খেয়ে থাকি। তবে যেকোন সমস্যা থেকে বাঁচতে, সেটা জীবানুই হোক আর অজ্ঞান পার্টি-খোসাসহ খাবারই ভ্রমণে আপনার ভালো বন্ধু হতে পারে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads