• সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯
‘বে ওয়ানে চট্টগ্রাম-সেন্টমার্টিন ও বঙ্গোপসাগর ভ্রমণ

সংগৃহীত ছবি

ভ্রমণ

বে ওয়ানে চট্টগ্রাম-সেন্টমার্টিন ও বঙ্গোপসাগর ভ্রমণ

  • বাসস
  • প্রকাশিত ১৩ ডিসেম্বর ২০২১

দেশের পর্যটন শিল্পকে আন্তর্জাতিক মানের পর্যায়ে তুলে ধরতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে দেশের বিলাসবহুল প্রমোদতরী বে ওয়ান।

পর্যটকদের আন্তর্জাতিক মানের ভ্রমণ অভিজ্ঞতা দিতে চট্টগ্রামের বিখ্যাত ‘কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেড’ জাপান থেকে বিলাসবহুল এই বিদেশী ক্রুজশীপ ‘বে ওয়ান’ ক্রয় করে।

গত ডিসেম্বরে জাহাজটি চট্টগ্রাম সেন্টমার্টিনের মধ্যে চলাচল শুরু করলে মানুষের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়।

জাহাজটি সপ্তাহের প্রত্যেক বৃহস্পতিবার চট্টগ্রামের পতেঙ্গা থেকে রাত ১১ টায় ছেড়ে পরের দিন সকাল ৭-টায় সেন্টমার্টিন পৌঁছায় এবং শুক্রবার সেন্টমার্টিন অবস্থান করে শনিবার সকাল ১১ টায় পতেঙ্গার উদ্দেশ্যে যাত্রা করে সন্ধ্যা সাড়ে সাতটায় এসে পৌঁছায়।

এ প্রমোদতরীতে থাকছে দুই হাজার প্রেসিডেনশিয়াল স্যুট, বাংকার বেড কেবিন, টুইন বেড কেবিন, আরামদায়ক চেয়ারসহ বিভিন্ন ক্যাটাগরির আসন। জাহাজে এখন ১৮০০ আসনের ব্যবস্থা থাকছে।

জানা গেছে, জাপানের কোবেই শহরের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজে তৈরি এই ক্রুজ শীপটির দৈর্ঘ্য ৪০০ ফুট, প্রস্থ ৫৫ ফুট ও ১৮ ফুট প্রায় ড্রাফট রয়েছে। এটির গড়গতি ঘণ্টায় ১৬ দশমিক ১ নটিক্যাল মাইল এবং সর্বোচ্চ গড়গতি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল। তবে বাংলাদেশের উপকূলীয় সমুদ্রপথে এই জাহাজ প্রতিঘণ্টায় গড়ে ১৮ থেকে ২০ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। এর গভীরতা পাঁচ দশমিক চার মিটার। জাহাজটিতে মোট ১১ হাজার ২০০ বিএইচপি সম্পন্ন মেইন প্রপালেশন ইঞ্জিন রয়েছে, যা দিয়ে জাহাজটি প্রতি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল গতিতে ছুটতে পারবে। জাহাজটিতে ক্রু রয়েছে ১৬৭ জন। জাহাজটিতে আছে স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিন এবং কয়েন পরিচালিত ঝর্ণা।

সেন্টমার্টিনগামী পর্যটকদের জন্য এই জাহাজে সর্বনিন্ম যাওয়া-আসার ভাড়া ৪০০০ এবং সর্বোচ্চ ৬০,০০০ টাকা। যাতায়াতের জন্য একাধিক প্যাকেজ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ইকোনমি প্যাকেজের আওতায় ইকোনমি সিটের ভাড়া ৪০০০ এবং বিজনেস ক্লাস চেয়ারের ভাড়া ৫৪০০, ওপেন ডেক-৬৫০০ এবং বাংকার বেড-৮০০০ টাকা।

৪ জনের ভিআইপি প্রেসিডেনশিয়ল প্লাস কেবিন, ফ্যামিলী বাংকার কেবিন ও ব্রেকফাস্ট এন্ড ডিনারসহ ২ জনের দ্যা এম্পোারিয়ার্স কেবিন ৬০,০০০, ২ জনের রয়েল কেবিন-৫৫,০০০, ২ জনের ভিআইপি প্রেসিডেনশিয়ল কেবিন-৪০,০০০ টাকা।

ওয়ান-ওয়ে ভাড়া, ইকোনমি ক্লাস-২২০০, বিজনেস ক্লাস-৩০০০, ওপেন ডেক-৪০০০ ও বাংকার বেড-৪৪০০ টাকা। অন্যদিকে ভিআইপি প্রেসিডেনশিয়াল কেবিন-২৪,০০০ ও রয়েল কেবিন-৩৩,০০০ টাকা এবং ভিআইপি প্রেসিডেনশিয়াল প্লাস কেবিন, ফ্যামিলী বাংকার কেবিন, ভিভিআইপি কেবিন ও দ্যা এম্পোরিয়োর্স কেবিন-৩৫,০০০ টাকা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads