• রবিবার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
মহেশখালী যেতে পর্যটককে দিতে হচ্ছে ২০ টাকা

সংগৃহীত ছবি

ভ্রমণ

মহেশখালী যেতে পর্যটককে দিতে হচ্ছে ২০ টাকা

  • মাহাবুবুর রহমান, কক্সবাজার
  • প্রকাশিত ২৮ ডিসেম্বর ২০২১

কক্সবাজার শহরের ৬ নং জেটি দিয়ে মহেশখালী ঘাট পার হতে পর্যটকদের দিতে হচ্ছে ২০ টাকা। আর স্থানীয়দের জন্য পাঁচ টাকা, আবার বিদেশি পর্যটকদের জন্য ১০০ টাকা- এই অদ্ভূদ নিয়মে চরম অসন্তোষ প্রকাশ করেছে পর্যটকরা। আর কোন ঘাট পার হতে ব্যক্তি পর্যায় থেকে ২০ টাকা টোল দিতে হচ্ছে, এটাকে অনেকটা অস্বাভাবিক বলছেস স্থানীয়রা।

কুমিল্লা থেকে আগত এক পর্যটকের ফোন পেয়ে কক্সবাজার শহরের ৬ নং জেটিঘাটে গিয়ে দেখা গেছে, সেখানে কর্তব্যরত কর্মচারীরা পর্যটকদের কাছ থেকে জনপ্রতি ২০ টাকা করে আদায় করছে শুধু মাত্র ঘাট পার হতে। আবার ঘাট পার হয়ে বোট বা স্পীটবোট ভাড়া আলাদা একই সঙ্গে মহেশখালীতে গিয়ে বিভিন্ন ফিতো আছেই।

৬ নং জেটি ঘাটে দাঁড়িয়ে দেখা গেছে, স্থানীয়দের কাছ থেকে জনপ্রতি ঘাট ভাড়া পাঁচ টাকা, আবার কেউ মালামাল নিয়ে গেলে ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত মাঝে মধ্যে আরো বেশি আদায় করা হচ্ছে।

এ সময় কর্তব্যরত কর্মচারীদের কাছে জানতে চাইলে তারা বলেন, আমরা ঘাট ইজারাদার অলিউল্লাহ মিন্টুর লোক, সরকারিভাবে বিআইডাব্লিউ থেকে যে রেইট নির্ধারণ করে দেওয়া হয়েছে, আমরা সেভাবেই টাকা তুলছি।

এ ব্যপারে ঘাটের ইজারাদার অলিউল্লাহ মিন্টু বলেন, আমি ভ্যাটসহ এক কোটি টাকা দিয়ে এক বছরের জন্য ঘাট ইজারা নিয়েছি। সরকারি প্রতিষ্টান বিআইডাব্লিউটিএ আমাকে যেভাবে নির্দেশনা দিয়েছে, আমি সেভাবেই টাকা তুলছি, এর বাইরে কোনো টাকা তোলা হচ্ছে না।

এ ব্যাপারে বিআইডাব্লিইটিএর চট্টগ্রাম বিভাগীয় সহকারী পরিচালন নয়ন শীল বলেন, অর্থ মন্ত্রণালয় থেকে যেভাবে রেইট নির্ধারণ করা হয়েছে, সেভাবেই টাকা তোলার জন্য বলা হয়েছে। তিনি বলেন, আমার মতে ২০ টাকা পর্যটকের জন্য বেশি না।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads