• বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৪
ads
সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড সাকিবদের

বাংলাদেশ ক্রিকেট বোর্ড

সংরক্ষিত ছবি

ক্রিকেট

সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড সাকিবদের

  • স্পোর্টস রিপোর্টার
  • প্রকাশিত ০৫ জুলাই ২০১৮

দুঃস্বপ্নের একটি দিন। যেখানে রীতিমতো বিপর্যস্ত আর ছন্নছাড়া বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সাকিবদের ব্যাটিং যেন তাসের দেয়াল। সামান্য বাতাসেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল। এমন চিত্র হয়তো কল্পনাতেও আনেননি। কিন্তু তাই হয়েছে। প্রথমে ক্রেমার রোচ, পরে কামিন্স ও হোল্ডারের আক্রমণ। সব মিলিয়ে প্রথম ইনিংসে মাত্র ৪৩ রানে অল আউট হয়েছে সফরকারী বাংলাদেশ। ওভার ১৮.৪। টেস্ট ক্রিকেটের কোনো ইনিংসে বাংলাদেশের এটি সর্বনিম্ন রানের রেকর্ড। আগেরটি ছিল ৬২ রানের। যেটি হয়েছিল ২০০৭ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে।

ওয়ানডেতে বাংলাদেশের সর্বনিম্ন রানের রেকর্ড ৫৮। মজার বিষয় হলো সেখানেও প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ২০১১ সালে ঘরের মাঠে ৫৮ রানের ভুতুড়ে ইনিংস খেলেছিল সাকিবরা। সাত বছর পর এবার সুদূর ক্যারিবীয় দ্বীপে টেস্টেও লজ্জার রেকর্ডে নাম লেখাল বাংলাদেশ।  

টস হেরে ব্যাট করতে নেমে মোটেই সুবিধা করতে পারেনি বাংলাদেশ। শুরুতেই ক্রেমার রোচ ধসিয়ে দেন সব। ১৮ রানে রোচ একাই তুলে নেন ৫টি উইকেট। বাকি কাজটুকু সারেন কামিন্স (তিনটি) ও হোল্ডার (দুটি)। 

বাংলাদেশ শিবিরে ব্যাট হাতে সর্বোচ্চ ২৫ রান করেন ওপেনার লিটন কুমার দাস। বাকিরা ছিলেন আত্মহত্যার মিছিলে। কেউ স্পর্শ করতে পারেননি দুই অঙ্কের রান। এর মধ্যে শূন্য রানে বিদায় নিয়েছেন মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ ও কামরুল ইসলাম রাব্বি। সঙ্গীর অভাবে ৬ রানে অপরাজিত থাকেন পেসার রুবেল হোসেন।

অভিষেক ম্যাচে নামা আবু জায়েদ রাহী করেন ২ রান। লজ্জার রেকর্ডের দিনে রেকর্ড গড়েছেন মুশফিকুর রহিম। তিনি স্পর্শ করেছেন সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলা মোহাম্মদ আশরাফুলকে (৬১ ম্যাচ)।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads