• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
২৭ ডিসেম্বর সংসদ নির্বাচন!

প্রতীকী ছবি

নির্বাচন

২৭ ডিসেম্বর সংসদ নির্বাচন!

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ সেপ্টেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৭ ডিসেম্বর। ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি সূত্র নির্বাচনের এই তারিখের কথা জানিয়েছে। তবে নির্বাচন কমিশনের (ইসি) কোনো কর্মকর্তা সরাসরি নির্দিষ্ট তারিখ নিয়ে কথা না বললেও ডিসেম্বরের শেষে নির্বাচন অনুষ্ঠানের ইঙ্গিত দিয়েছেন। নির্বাচন-সংক্রান্ত ৮০ ভাগ কাজ শেষ হয়েছে বলেও মন্তব্য করেন তারা।

সম্প্রতি ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানান, আগামী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে তিনি কোনো তারিখ উল্লেখ করেননি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ অনেক আগে থেকেই কার্যক্রম শুরু করেছে। এমনকি তাদের প্রার্থী বাছাইও প্রায় চূড়ান্ত। নেতারা বলেছেন, সংবিধান অনুযায়ী সঠিক সময়ে নির্বাচন হবে। নির্বাচনের দিনক্ষণ নিয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতারা একে অপরের সঙ্গে আলোচনা করছেন। তবে এ বিষয়ে বাইরে তারা কিছু প্রকাশ করছেন না। নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের এক নেতা বলেন, নির্বাচন কমিশন আগামী ২৭ ডিসেম্বর নির্বাচনের তারিখ চূড়ান্ত করেছে। এ ছাড়া আওয়ামী লীগের একাধিক নেতার কথাবার্তার মধ্য দিয়েও জানা গেছে, ২৭ ডিসেম্বরই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য তারিখ। এ ছাড়া একজন সংখ্যালঘু সম্প্রদায়ের নেতার কথাতেও জাতীয় নির্বাচন ২৭ ডিসেম্বর হচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন।

সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও নির্বাচনের প্রস্তুতি নিয়ে রেখেছে। দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ স্বীকার করেছেন যে, তিনি ৩০০ এবং ১০০ আসনে মনোনয়ন চূড়ান্ত করে রেখেছেন। বিএনপি নির্বাচনে এলে মহাজোটে ১০০ আসনে এবং না এলে বিরোধী দল হিসেবে ৩০০ আসনে প্রার্থী দিয়ে নির্বাচনে অংশগ্রহণ করবে জাতীয় পার্টি। তবে আরেক বৃহৎ রাজনৈতিক দল বিএনপি এখনো নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে মুখ খুলছে না। গতকাল শনিবার রাজধানীর নয়াপল্টনে এক সভায় দলটি সরকারকে ৬টি শর্ত দিয়ে বলেছে, খালেদা জিয়া মুক্তিসহ এসব শর্ত মানা হলে নির্বাচনে অংশ নেবে। তবে নির্বাচনে আনতে বিএনপির এই দাবি সরকারের পক্ষ থেকে মানা হবে কি না- এ নিয়ে এখনো আওয়ামী লীগের কোনো বক্তব্য পাওয়া যায়নি। এদিকে নির্বাচনকে কেন্দ্র করে ছোট দলগুলো জোটগতভাবে মাঠে নামার চেষ্টা চালাচ্ছে। বিভিন্ন দলকে কাছে টানতে কথাবার্তা চালাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগও।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads